শিরোনাম
২০২২ সালে জি-২০ সম্মেলন ভারতে
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১০:৩৮
২০২২ সালে  জি-২০ সম্মেলন  ভারতে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার ৭৫ বছর পূর্তির বছরে জি-২০ সম্মেলন হবে ভারতে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কথা জানিয়েছেন।


আর্জেন্টিনায় শনিবার সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে জি-২০’র মঞ্চে মোদি একথা ঘোষণা করেন। তার এই ঘোষণা আন্তর্জাতিক মহলে ভারতের ক্রমবর্ধমান গুরুত্বকেই প্রমাণ করে।


প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ইতালিকে অনুরোধ করেন ২০২১ সালে তারা যেন জি-২০ সামিটের আয়োজন করে। ভারতকে যেন ২০২২ সালে এই সম্মেলনের ভার দেয়া হয়। কারণ ওই বছরই ভারতে স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হবে। ইতালি সানন্দে রাজি হয়ে যায়। তাই ২০২২ সালে ভারতে জি-২০ সম্মেলন হওয়া একপ্রকার নিশ্চিত।


জি-২০ সম্মেলনে ভারত প্রথমে যুক্তরাষ্ট্র ও জাপানের সাথে ত্রিপাক্ষিক বৈঠক করে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তথা বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষার কথা মাথায় রেখেই এই ত্রিপাক্ষিক বৈঠক। যার শেষে এই বন্ধুত্বকে নতুন নামও দেন মোদি। জাপান-আমেরিকা-ইন্ডিয়া বা ‘জয়’। তিন দেশের নামের আদ্যক্ষর (জেএআই)।


এরপরই আর এক দফা ত্রিপাক্ষিক বৈঠকে বসেন ভারত-রাশিয়া-চীনের রাষ্ট্রপ্রধানরা। ১২ বছর পর ফের তিন দেশের এই যৌথ বৈঠকে জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থার মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানে সংস্কারের ডাক দেয়া হয়। বিশ্বের উন্নয়নের স্বার্থে বহুমুখী বাণিজ্য ও মুক্ত বিশ্ব অর্থনীতির দরকার বলে তারা মন্তব্য করেন।


দ্বিপাক্ষিক বৈঠকের পর দু’দেশের সম্পর্কের প্রত্যক্ষ উন্নতির কথা মেনে নেয় বেজিং ও নয়াদিল্লি। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com