শিরোনাম
কৃষক বিক্ষোভে উত্তাল দিল্লি
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৮, ১৯:০৬
কৃষক বিক্ষোভে উত্তাল দিল্লি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃষকদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারতের রাজধানী দিল্লি। ঋণ মওকুফ ও ফসলের 'ন্যায্য' মূল্যের দাবিতে দেশটির সংসদ অভিমুখে যাত্রা করেছেন হাজার হাজার কৃষক। শুক্রবার সকাল থেকে এভাবেই দিল্লির রাজপথ দখল করে নেন তারা।


কৃষকদের মুখে স্লোগান ছিল- 'অযোধ্যা নাহি, কর্জি মাফ চাহিয়ে' (অযোধ্যা চাই না, চাই, আমাদের ঋণ মওকুফ করা হোক)।



মূলত বামপন্থী দলগুলোর ডাকে ট্রেনে ও ট্রাকে চেপে অন্ধ্রপ্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা দলে দলে বৃহস্পতিবারই পৌঁছেন দিল্লিতে। রাতেই সমবেত হন দিল্লির রামলীলা ময়দানে। ময়দান ভরে যায় লাল পতাকায়। সেখান থেকেই সকালে শুরু হয় কৃষকদের সংসদ অভিযান।



ঋণের বোঝায় নুইয়ে পড়ে তামিলনাড়ুতে যে দুই কৃষক আত্মহত্যা করেছিলেন তাদের ছবি নিয়ে ওই রাজ্য থেকে প্রায় হাজার দেড়েক কৃষক এই আন্দোলনে যোগ দিয়েছেন। সংসদ ভবনে ঢুকতে না দেওয়া হলে উলঙ্গ হয়ে বিক্ষোভ মিছিল করার হুমকি দিয়েছেন তারা।



প্রসঙ্গত, গত অক্টোবরে দিল্লিতে কৃষকদের বিক্ষোভের মোকাবিলা করতে ব্যারিকেড গড়ে তোলার পাশাপাশি পথে জলকামান নামিয়েছিল পুলিশ। ছুড়েছিল কাঁদানে গ্যাসও। তবে এবার দিল্লির গুরুদ্বারগুলো বিভিন্ন রাজ্য থেকে আসা কৃষকদের রাতে থাকার ব্যবস্থা করেছে। কৃষকদের পাশে দাঁড়াতে বহু চিকিৎসক, উকিল, অধ্যাপক, শিল্পীরা স্বেচ্ছাসেবক হয়ে এগিয়ে এসেছেন।



দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (আপ) থেকে বিলি করা হয়েছে খাবার প্যাকেট। ঝড় তুলে দেওয়া এই কৃষক আন্দোলনে দলবল নিয়ে যোগ দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও।


সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com