শিরোনাম
প্রথম-দ্বিতীয় শ্রেণিতে নয় হোমওয়ার্ক, কমাতে হবে ব্যাগের ওজনও
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮, ১১:২৯
প্রথম-দ্বিতীয় শ্রেণিতে নয় হোমওয়ার্ক, কমাতে হবে ব্যাগের ওজনও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ব্যাগের বোঝা কমাতে সরাসরি নির্দেশিকা জারি করেছে ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়। পাশাপাশি জানিয়ে দিল, প্রথম-দ্বিতীয় শ্রেণিতে কোনো ‘হোম-ওয়ার্ক’ বা বাড়ির কাজ দেয়া যাবে না।


কোন ক্লাসে কোন বিষয় কীভাবে পড়ানো হবে এবং কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ক্লাস ভিত্তিতে ব্যাগের যে ওজন হওয়া প্রয়োজন সেই নির্দেশ মেনে চলার পরামর্শ দিয়েছে ওই মন্ত্রণালয়। সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোর বিদ্যালয়ে এই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে মন্ত্রণালয়।


কেন্দ্রীয় নির্দেশিকায় জানিয়ে দেয়া হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ব্যাগের ওজন কোনোভাবেই দেড় কেজির বেশি হবে না। দশম শ্রেণিতে ব্যাগের ওজন হবে সর্বাধিক পাঁচ কেজি। সব স্কুলকে যথাযথভাবে এই নির্দেশ পালন করতে বলেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়।


এদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দাবি করেছে, ২০১৪ সাল থেকে সারা পশ্চিমবঙ্গে এই নিয়মই চালু রয়েছে।


ছবি: আনন্দবাজার পত্রিকা


ওই নির্দেশিকার মূল কথা হলো: ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি’র সুপারিশ অনুযায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের কোনোভাবেই হোমওয়ার্ক বা বাড়ি থেকে তৈরি করে আনার জন্য কোনো পাঠ দেয়া যাবে না। শুধু তা-ই নয়, ওই দুই শ্রেণিতে ভাষা ও গণিত এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে ভাষা, গণিত ও পরিবেশবিদ্যা ছাড়া অন্য কোনো বিষয় পড়াতে পারবে না স্কুল। এমনকি ছেলেমেয়েদের বাড়তি বই আনতেও বলা যাবে না।


শিক্ষা শিবিরের পর্যবেক্ষণ, পাঠ ও ব্যাগের ওজন’ বিষয় দু’টি পরস্পরের সাথে জড়িত। পাঠের চাপ বেশি হলে বই আর খাতা বেশি হবে। ফলে ওজন বাড়বে স্কুলব্যাগের। তাই একসাথে দু’টি বিষয়েই নিয়ন্ত্রণী নির্দেশিকা দরকার ছিল।


ভারতে ২০০৬ সালের কেন্দ্রীয় আইনে জানানো হয়েছিল, শিক্ষার্থীদের ব্যাগের ওজন শরীরের ওজনের ১০ শতাংশের বেশি করা যাবে না। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের দাবি, কয়েক মাস আগে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি স্কুলব্যাগের ওজন সংক্রান্ত একটি মামলায় বেশ কয়েক দফা নির্দেশ দেন। তার পরেই নড়েচড়ে বসে কেন্দ্র। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com