শিরোনাম
ধর্ষণ মামলা দ্রুত বিচারে ভারতে ১০০০ বিশেষ আদালত
প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১১:৩৮
ধর্ষণ মামলা দ্রুত বিচারে ভারতে ১০০০ বিশেষ আদালত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আদালতে মামলার পাহাড়। আইনের গেরোয় কোনো কোনো মামলা পড়ে রয়েছে ১০ বছর, কোনো মামলা ঝুলে রয়েছে তারও বেশি সময় ধরে। স্বাভাবিকভাবেই সঠিক সময়ে সুবিচার পাচ্ছেন না বিচারপ্রার্থীরা।


এদিকে ধর্ষণ বা নারী নির্যাতনের ক্ষেত্রে এমনিতেই অভিযোগ প্রকাশ্যে আনতে ভয় পান নির্যাতিতারা, তার উপরে বছরের পর বছর আদালতের গোলকধাঁধায় পড়ে অনেকেই আইনের উপর আস্থা হারিয়ে ফেলছেন। ফলে শাস্তি পাচ্ছে না অপরাধীরা।


তাই এবার এই সমস্যার সমাধানে উদ্যোগ নিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। ধর্ষণ, নারী নির্যাতন, শিশু ও নারীদের উপর অত্যাচার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য দেশজুড়ে ফাস্ট ট্র্যাক কোর্ট তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়।


জুলাই মাসে কেন্দ্রীয় আইন মন্ত্রণালয় দেশজুড়ে এক হাজার ফাস্ট ট্র্যাক কোর্ট স্থাপনের প্রস্তাব দিয়েছিল। নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবে বলা হয়েছিল, এই আদালতে শুধু নারী নির্যাতন এবং পকসো আইনে রুজু হওয়া মামলার বিচার হবে।


আইন মন্ত্রণালয়ের সেই প্রস্তাবে সাড়া দিল নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের তৈরি বিশেষ কমিটি।


কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, ভারতজুড়ে মোট ১ হাজার ২৩টি এই ধরনের ফাস্ট ট্র্যাক আদালত তৈরি করা হবে। এই আদালতগুলোতে নারী ও শিশুদের উপর অত্যাচার সংক্রান্ত মামলার শুনানি হবে। এই প্রকল্পের ব্যয় ধার্য করা হয়েছে প্রায় ৭৬৭ কোটি রুপি।


প্রাথমিকভাবে নয় রাজ্যে মোট ৭৭৭টি ফাস্ট ট্র্যাক আদালত স্থাপনের পরিকল্পনা করা হয়েছে। পরবর্তীকালে ২৪৬টি আদালত তৈরি হবে অন্য রাজ্যগুলোতে। প্রকল্পের খরচ বহন করা হবে নির্ভয়া ফান্ড থেকে। নির্ভয়া কাণ্ডের পর ২০১৩ সালে এই তহবিলটি তৈরি করেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।


বর্তমান ভারতের সবচেয়ে জ্বলন্ত সমস্যা নারী নিরাপত্তা। বিরোধীরা তো বটেই এমনকী বিদেশি এজেন্সিগুলোও প্রশ্ন তুলতে শুরু করেছে সরকারের ভূমিকা নিয়ে।


সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে দেখানো হয়েছে, মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ ভারতবর্ষ। এমনকি আরব দেশগুলোও ভারতের চেয়ে মেয়েদের জন্য সুরক্ষিত। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com