তাহলে নামবদল হোক বিজেপি সভাপতি অমিত শাহেরও
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১২:২২
তাহলে নামবদল হোক বিজেপি সভাপতি অমিত শাহেরও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে ক্ষমতাসীন দল বিজেপির উদ্যোগে চলছে নামবদলের ঢেউ। দেশটির উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট ও তেলেঙ্গানা রাজ্যে হিন্দুত্ববাদী বিজেপি নেতারা বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন।


তাই এবার বিজেপি সভাপতি অমিত শাহের নাম বদলের দাবি তুললেন দেশটির প্রখ্যাত এক ইতিহাসবিদ।


আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ৮৭ বছরের এমেরিটাস অধ্যাপক ইরফান হাবিবকে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিজেপির সবার আগে অমিত শাহের নাম পাল্টানোর কথা ভাবা উচিত। কারণ তার পদবি ‘শাহ’-এর উৎস পারস্যে। এটা গুজরাটি শব্দ নয়। এমনকি গুজরাট নামটাও এসেছে ‘গুর্জরত্র’ থেকে। এর শিকড়ও পারস্যে। এটাও পরিবর্তন করা হোক।


তার কথায়, এটা সঙ্ঘের হিন্দুত্ব নীতি। ঠিক যেভাবে পাকিস্তানে যা কিছু অমুসলিম, তাকে মুছে ফেলা হয়।


মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নাম বদলের ঢেউ তুলেছেন উত্তরপ্রদেশ জুড়ে। ইলাদাবাদ হয়েছে ‘প্রয়াগরাজ’, ফৈজাবাদ ‘অযোধ্যা’। ঐতিহাসিক মোঘলসরাই রেল স্টেশনের নাম বদল করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন করা হয়েছে।
এবার আগ্রা উত্তর কেন্দ্রের বিধায়ক জগনপ্রসাদ শনিবার সংবাদ সম্মেলনে বলেছেন, আগ্রা কথাটার কোনো মানে নেই। যেখানে ইচ্ছে খুঁজে দেখুন, কী তাৎপর্য আছে আগ্রা নামটার? আগে এখানে অনেক জঙ্গল ছিল। আগরওয়াল সম্প্রদায়ের লোকেরা থাকতেন এখানে। তাই নামটা হওয়া উচিত ‘অগ্রবন’ বা ‘অগ্রওয়াল’। বিশেষজ্ঞদের কারো কারো মতে, অগ্রবনের উল্লেখ মহাভারতেও রয়েছে।


উত্তরপ্রদেশেরই মিরাটের সরধনার বিধায়ক সঙ্গীত সোমের দাবি, মুজফ্‌ফরনগরের নাম পাল্টে ‘লক্ষ্মীনগর’ হোক।


তিনি বলেছেন, মুসলিম শাসকেরা হিন্দুত্বকে শেষ করবেন বলে ভারতের সংস্কৃতি পাল্টে দিতে চেয়েছিলেন। বিজেপি সেই সংস্কৃতি ফিরিয়ে আনতে চাইছে। তাই শহরগুলোর পুরনো নাম ফিরিয়ে দেয়া হচ্ছে। আরো অনেক শহরের নাম পাল্টানো বাকি।


আগস্টে আগ্রা, বরেলী ও কানপুর বিমানবন্দরের নাম পাল্টানোর জন্য দিল্লিকে প্রস্তাব দিয়েছে যোগী সরকার। মোগলসরাই স্টেশনের পরে কানপুর বিমানবন্দরের নামও দীনদয়াল উপাধ্যায়ের নামে করতে চায় তারা।
লোকতান্ত্রিক জনতা দলের নেতা শরদ যাদব বলেন, প্রত্যেক শহরের আলাদা ইতিহাস রয়েছে। বিজেপি যা করছে, তার সঙ্গে উন্নয়নের কোনো সম্পর্ক নেই।


তেলেঙ্গানা রাজ্যের বিজেপি নেতৃত্ব রাজধানী হায়দরাবাদের নাম ভাগ্যনগর করার জন্য দাবি তুলেছে। বিজেপি বলছে, শুধু হায়দরাবাদ নয়, সেকেন্দ্রবাদ ও করিমনগরের মতো আরো কয়েকটি ঐতিহাসিক শহরের নাম তারা বদলে দেবে।


উত্তর প্রদেশ সরকারের পথ ধরে নামবদলের খেলায় নেমেছে মোদির গুজরাটও। গুজরাটের পুরোনো রাজধানী আহমেদাবাদের নাম বদল করে কর্ণাবতী রাখার দাবি তোলা হয়েছে।


নতুন করে দাবি উঠেছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম শম্ভাজিনগর, ওসমানাবাদের নাম ধরাশিব, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নাম ভোজপাল ও সিমলার নাম শ্যামলা করার।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com