শিরোনাম
আসামে ৫ বাঙালি হত্যা; বিক্ষোভ, উত্তেজনা
প্রকাশ : ০২ নভেম্বর ২০১৮, ১৬:২০
আসামে ৫ বাঙালি হত্যা; বিক্ষোভ, উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তর-পূর্ব রাজ্য আসামের তিনসুকিয়া এলাকায় গুলি চালিয়ে পাঁচ বাঙালিকে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন।


রাজ্যটির আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার রাতে খেরবাড়ি নামের একটি গ্রামে এই ঘটনা ঘটে। নিহতরা হলেন- শ্যামলাল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, অবিনাশ বিশ্বাস, সুবল দাস ও ধনঞ্জয় নমঃশূদ্র।


স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ বলছে, অজ্ঞাতপরিচয়ে সামরিক পোশাক পরিহিত কয়েকজন দুটি দলে ভাগ হয়ে ওই গ্রামে যায়। শ্যামলাল বিশ্বাসের দোকানের সামনেই প্রথম গুলি চালায় তারা। অন্তত ৪০ থেকে ৫০ রাউন্ড গুলি চালায় তারা। এ সময় আহতরা ওই দোকানের আশপাশেই ছিলেন।


হত্যাকাণ্ডে প্রাথমিকভাবে বিদ্রোহী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (ইন্ডিপেনডেন্ট) তথা উলফা (আই)-কে সন্দেহ করছে পুলিশ। অবশ্য, বিবৃতি দিয়ে এ হত্যাকাণ্ডের দায় অস্বীকার করেছে উলফা (আই)।


ইতিমধ্যে, সন্দেহভাজন দু’জন উলফা নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সন্দেহভাজনদের খোঁজে বিভিন্ন সীমান্তে চালানো হচ্ছে সেনা অভিযান।


এদিকে, বাঙালি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে আসামে তুমুল উত্তেজনা বিরাজ করছে। শুক্রবার ১২ ঘণ্টার তিনসুকিয়া বনধ পালন করেছে আসাম বাঙালি ছাত্র-যুব ফেডারেশন। রেল অবরোধ, সড়ক অবরোধে বিপর্যস্ত গোটা আসাম। সারাভারত নমঃশূদ্র সমাজের পক্ষ থেকে সীমান্ত এলাকায় পিকেটিং করা হচ্ছে।



আসামে বাঙালি হত্যার নিন্দা জানিয়ে পশ্চিমবঙ্গেও বিক্ষোভের ডাক দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আসামে নাগরিক তালিকাকে কেন্দ্র করে সাম্প্রতিক যে উত্তেজনা তৈরি হয়েছে তার জেরেই এই হামলা কি-না সেই প্রশ্ন তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।


টুইটার পোস্টে তিনি লিখেছেন, ‘‌অসম থেকে ভয়ঙ্কর খবর এসেছে। এই নারকীয় হত্যার তীব্র প্রতিবাদ করছি। শ্যামলাল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, অবিনাশ বিশ্বাস, সুবোধ দাসকে খুন করা হয়েছে। এটাই কী জাতীয় নাগরিকপঞ্জি করার সাম্প্রতিক উন্নয়ন?‌’‌



বৃহস্পতিবার রাতেই তিনসুকিয়ার খেরবাড়ি এলাকায় পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপুলিশের শীর্ষ কর্মকর্তারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার রাতেই টুইট করে এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়ে কড়া পদক্ষেপের কথা বলেছিলেন। শুক্রবার সকাল থেকেই আসাম-অরুণাচল এবং আসাম-মিয়ানমার সীমান্তে শুরু হয়েছে সেনা অভিযান। চলছে তল্লাশি। সমস্ত পয়েন্টে তল্লাশি করছে আসাম রাইফেলসের বিশেষ বাহিনী।


সূত্র: এনডিটিভি, আনন্দবাজার।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com