শিরোনাম
বিশ্বের উচ্চতম মূর্তি ভারতে, উন্মোচন করলেন মোদি
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ১৬:০১
বিশ্বের উচ্চতম মূর্তি ভারতে, উন্মোচন করলেন মোদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার ‘লৌহ মানব’ খ্যাত সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করেছেন।


সর্দার বল্লভভাই প্যাটেলের আজ ১৪৩তম জন্মশতবার্ষিকী। ১৯৪৭ সালে ভারত স্বাধীনের পর দেশটিকে ঐক্যবদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।


বিশ্বের উচ্চতম এ মূর্তি উদ্বোধনে স্থানীয় জনসাধারণের হুমকি থাকায় উদ্বোধনের প্রাক্কালে সেখানে হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়।


মোদি বলেন, গুজারাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন আমরা এই প্রকল্পের ভাবনা শুরু করেছিলাম। এই দিনটার জন্যই অপেক্ষা করছিলাম। ভারতের ইতিহাসে দিনটি স্মরণীয় হয়ে থাকবে। উন্মোচনের পরই মূর্তির উপরে পুষ্পবৃষ্টি করে দু’টি এমআই হেলিকপ্টার।


এদিন সকালেই গুজরাটের কেড়ওয়াড়ি যান মোদি। সঙ্গে ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এছাড়াও গুজরাটের শীর্ষ বিজেপি নেতারাও এই অনুষ্ঠানে হাজির ছিলেন।


মূর্তি উন্মোচনের পর মোদি বলেন, আমার জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত আজ। এই দিনটা ভারতের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। দেশবাসীর প্রতিনিধি হয়ে সর্দার পটেলের মূর্তি উন্মোচনের সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান বলে মনে হচ্ছে।


গুজরাটের কেড়ওয়াড়িতে নর্মদা নদীর উপর তৈরি করা হয়েছে বল্লভ ভাই প্যাটেলের মূর্তিটি। নাম দেয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। মূর্তিটি তৈরি করতে ব্যয় হয়েছে ২৯৯০ কোটি রুপি। এর জন্য ২০ হাজার বর্গমিটার এলাকা সাজানো হয়েছে।


১৮২ মিটার উচ্চতা বিশিষ্ট এই মূর্তিটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্ট্যাচু অব লিবার্টির দ্বিগুণ উঁচু। পদ্মভূষণ প্রাপ্ত স্থপতি রাম ভি সূতর মূর্তিটির নকশা তৈরি করেছেন। এটির মোট ওজন প্রায় এক লাখ টন।


এই মূর্তি তৈরি নিয়ে কম বিতর্ক হয়নি। স্থানীয় জনগণ এ মূর্তির বিরোধিতা করেছিলেন। বিক্ষোভ-প্রতিবাদও হয়েছিল।


এদিন যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তাই আগে থেকেই গোটা এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়। মূর্তিটির চারদিকে ১০ কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন স্থানে ৫ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়। সূত্র: এএফপি ও আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com