শিরোনাম
‘৫০০ ট্রেন গেলেও লাইন থেকে সরবো না আমরা’
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১০:৪৫
‘৫০০ ট্রেন গেলেও লাইন থেকে সরবো না আমরা’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পাঞ্জাব প্রদেশের অমৃতসরের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অনুষ্ঠান আয়োজকদের চরম দায়িত্বজ্ঞানহীনতার খবর উঠে এসেছে।


অনুষ্ঠানটি করার জন্য আয়োজকরা স্থানীয় মিউনিসিপ্যালিটির কাছ থেকে অনুমতিও নেয়নি। অনুমতি নেয়নি রেল বা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছ থেকেও। তারা কেবল একটি নো অবজেকশন সার্টিফিকেট পেয়েছিল অমৃতসর পুলিশের কাছ থেকে।


ওই নো অবজেকশন সার্টিফিকেটে পরিষ্কার বলা হয়েছিল, পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের দেয়া নির্দেশ মেনে চলবে তারা। যান চলাচলে কোনো সমস্যার সৃষ্টি করবে না। এছাড়া অনুষ্ঠানে কেউ কোনো অস্ত্র নিয়েও আসবে না।


অভিযোগ উঠেছে, ভয়াবহ দুর্ঘটনার কিছুক্ষণ আগেই এক আয়োজক মাইকে ঘোষণা করেন, রেললাইনের ওপর দাঁড়িয়ে থাকলেও আমাদের কিছু এসে যায় না। লাইন দিয়ে ৫০০ ট্রেন গেলেও আমরা এখান থেকে সরবো না।


শনিবার অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশ্যে আসে। সেখানে কংগ্রেস নেতা মিঠুন মদনকে মাইকে বলতে শোনা যায়, পাঁচ হাজারের ওপর মানুষ রেললাইনে দাঁড়িয়ে আছে। সবাই আপনাকে দেখতে এসেছে। ৫০০ ট্রেন চলে গেলেও ওদের এখান থেকে সরানো যাবে না।


দশেরা অনুষ্ঠানটির প্রধান অতিথি নভজ্যোত কৌর সিধু সে সময় মঞ্চে উপস্থিত ছিলেন। তাকে উদ্দেশ করে মিঠুন এ কথা বলেছেন।


এদিকে এই ভয়াবহ দুর্ঘটনায় চালক বা অন্য কোনো রেলকর্মীর কোনো দোষ নেই বলে সাফ জানিয়ে দিয়েছে ভারতীয় রেল। শুধু তাই নয়, এজন্য কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেয়া হবে না।


শুক্রবার রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। শনিবার তিনি জানান, যে জায়গায় দুর্ঘটনা ঘটেছে, তা কোনো ক্রসিং নয়। তাই প্রহরী বা কোনো নিরাপত্তারক্ষী মোতায়েন রাখার প্রশ্নই ছিল না। দু’টি স্টেশনের মাঝে ট্রেন তার স্বাভাবিক গতিতে চলবে, এটাই নিয়ম। এক্ষেত্রেও তাই হয়েছে।


পাশাপাশি তিনি জানিয়েছেন, এই এলাকায় কোনো অনুষ্ঠান চলছে, সেরকম কোনো খবরও রেলকে কেউ জানায়নি। তাই আগে থেকে কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেয়া তাদের পক্ষে সম্ভব ছিল না। কোনো রেলকর্মী বা চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না।


বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। তুলছেন রেলের বিরুদ্ধে অভিযোগের আঙুলও। কার দোষে এই মৃত্যুর মিছিল তা নিয়ে তর্কবিতর্ক চললেও শনিবার শোকস্তব্ধ ছিল গোটা পাঞ্জাব। শিবপুরীর কাছে দুর্গানিয়া মন্দিরের শ্মশান রীতিমতো গণচিতার চেহারা নিয়েছিল। স্বজন হারানোর বেদনা ঘিরে রেখেছিল গোটা শহর।


শুক্রবার সন্ধ্যায় রাবণ বধ অনুষ্ঠান দেখতে রেললাইনের ওপর ভিড় জমান অনেক মানুষ। এ সময় ভিড়ের মধ্যে লাইনে দাঁড়িয়ে থাকা মানুষের ওপর দিয়ে চলে যায় ট্রেন। এতে ৬১ জন নিহত ও ১০০ জন আহত হয়। সূত্র: আনন্দবাজার ও এনডিটিভি


বিবার্তা/জাকিয়া


>>ভারতে ট্রেনে কাটা পড়ে নিহত ৬২

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com