এখনো জ্বলছে কলকাতার বাগরি মার্কেট
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:২০
এখনো জ্বলছে কলকাতার বাগরি মার্কেট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার বাগরি মার্কেটে লাগা আগুন এখনো সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসেনি। গত শনিবার রাত পৌনে ৩টা নাগাদ বাজারের মধ্যে থাকা একটি পাঁচ তলা বাড়িতে আগুন লাগে। এখনো ওই বাড়িরচার ও পাঁচ তলার বিভিন্ন জায়গায় আগুন জ্বলছে।


মঙ্গলবার সকাল পর্যন্ত বাগরি মার্কেটের সব জায়গা থেকে দ্রাহ্য বস্তুও সরিয়ে নেয়া সম্ভব হয়নি। এর ফলে ক্রমশ কঠিন হয়ে উঠছে বাগরি মার্কেটে দমকলকর্মীদের কাজ। দু'দিন পেরিয়ে গিয়েছে। বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন দমকল কর্মীরা। কিন্তু এখনও বাগে আসেনি বিধ্বংসী আগুন।


এর উপর সোমবার সন্ধ্যায় ফের নতুন করে আগুন লাগে মার্কেটের ৪ তলায়। আগুন নেভাতে হিমশিম খাচ্ছে দমকলের ৩৫টি ইঞ্জিন। সোমবার সারা রাত বাগরি মার্কেটেই ছিলেন কলকাতার মেয়র তথা রাজ্যের দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়।


মঙ্গলবার সকাল হতেই বাগরি মার্কেট চত্বরে চলে আসেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। মার্কেটের বর্তমান পরিস্থিতি নিয়ে পুলিশ কর্মীদের সঙ্গে আলোচনা করেন তিনি। এই মুহূর্তে মার্কেটের তিন ও চারতলায় দমকল ও পুলিশকর্মীরা একসঙ্গে বেশিজন উঠতে পারছেন না। কারণ বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, একসঙ্গে বেশিজন উঠলে কম্পনে ছাদ ধসের আশঙ্কা রয়েছে। ইতোমধ্যেই ভবনের দক্ষিণ-পশ্চিম দিকে আড়াআড়ি ও লম্বালম্বি ফাটল তৈরি হয়েছে।


অন্যদিকে, এদিনই বাগরি মার্কেট থেকে নমুনা সংগ্রহ করবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। সোমবারও বিশেষজ্ঞরা বাগরি মার্কেটে গিয়েছিলেন। কিন্তু তাপমাত্রা বেশি থাকার কারণে তারা নমুনা সংগ্রহ করতে পারেননি।


বাগরি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় দায় পড়েছে কলকাতা পৌরসভার কাঁধে। সূত্রের খবর, ২০১০ সালে স্টিফেন কোর্টে আগুন লাগার পর পরই বাগরি মার্কেটের মালিকদের অগ্নিনির্বাপণ ব্যবস্থায় নজর দিতে বলা হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। আগুন নেভানোর কোনো ব্যবস্থা নেই। তা সত্ত্বেও বাগরি মার্কেটের ট্রেড লাইসেন্স রিনিউ করে কলকাতা পৌরসভা। বাগরিদের কাছে যায় শুধুমাত্র সতর্কতার নোটিস।


উল্লেখ্য শনিবার রাত পৌনে ৩টা নাগাদ আগুন লাগে কলকাতার বড়বাজার এলাকার বাগরি মার্কেটে। দাহ্যবস্তু মজুত মার্কেটে মুহূর্তে বিধ্বংসী চেহারা নেয় আগুন।


প্রাথমিক তদন্তের পর জানা গেছে, একটি পারফিউমের দোকানে প্রথমে আগুন লাগে। একের পর এক ডিওডোরান্টের ক্যান ফাটতে থাকে পারফিউমের দোকানের ভিতর। সবমিলিয়ে একের পর এক বিস্ফোরণে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন।


অগ্নিকাণ্ডের ঘটনায় সোমবারই মার্কেটের মালিক রাধা বাগরিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন পৌরমন্ত্রী ফিরহাদ হাকিম। সূত্র: জি নিউজ


বিবার্তা/জাকিয়া


>>কলকাতার বাগরি মার্কেটে ভয়াবহ আগুন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com