‘হিন্দুত্ববাদীদের উত্থানে ধর্মনিরপেক্ষ চরিত্র হারাচ্ছে ভারত’
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৫
‘হিন্দুত্ববাদীদের উত্থানে ধর্মনিরপেক্ষ চরিত্র হারাচ্ছে ভারত’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত কয়েক দশকে হিন্দু জাতীয়তাবাদই ভারতে ক্রমবর্ধমান রাজনৈতিক শক্তি হয়ে উঠছে। আর সেটাই ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে নষ্ট করে দিচ্ছে।


যুক্তরাষ্ট্র কংগ্রেসের সাম্প্রতিক এক রিপোর্টে এই উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক শক্তিকে যেমন সাহায্য করছে, তেমন বিরোধিতাও করছে।


যুক্তরাষ্ট্রের ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের (সিআরএস) নিরপেক্ষ বিশেষজ্ঞরা ‘ইন্ডিয়া: রিলিজিয়াস ফ্রিডম ইস্যুজ’ শীর্ষক এই প্রতিবেদনটি প্রকাশ করেছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সংবিধানে ধর্মের স্বাধীনতার নিরাপত্তা সুনিশ্চিতই ছিল। হিন্দুরাই সে দেশের জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশ (চার-পঞ্চমাংশ)। গত কয়েক দশকে হিন্দু জাতীয়তাবাদই ভারতে ক্রমবর্ধমান রাজনৈতিক শক্তি হয়ে উঠছে। আর তা নানাভাবে ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে নষ্ট করে দিচ্ছে।


এতে আরো বলা হয়েছে, ধর্মের নামে শুরু হয়েছে দমনপীড়ন, সহিংসতা। শুরু হয়েছে প্রায় অবাধ ধর্মান্তরকরণ। শুরু হয়েছে এবং উত্তরোত্তর বাড়ছে গোরক্ষার নামে সহিংসতা। এই সবই ভারতে ধর্মের স্বাধীনতার ওপর আঘাত হয়ে উঠছে।


গত ৩০ আগস্ট ভারত ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীদের ‘টু প্লাস টু’ বৈঠকে ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়।


প্রতিবেদনে বলা হচ্ছে, ভারতে হিন্দু জাতীয়তাবাদের দ্রুত উত্থান যেমন সোশ্যাল মিডিয়ার একাংশের সমর্থন পাচ্ছে, তেমনই তার বিরোধিতাও লক্ষ্য করা যাচ্ছে ফেসবুক, টুইটারে। ২০১৪ সালে হিন্দু জাতীয়তাবাদী শক্তি ভারতে ক্ষমতাসীন হওয়ার পরেই সেখানে ধর্মের স্বাধীনতা নিয়ে উদ্বেগ উত্তরোত্তর বেড়ে চলেছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com