কম্পনের শক্তি হিরোশিমায় ফেলা পরমাণু বোমার আড়াই গুণ!
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৪
কম্পনের শক্তি হিরোশিমায় ফেলা পরমাণু বোমার আড়াই গুণ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিন বছর আগে নেপালের দু’টি ভূমিকম্পে নির্গত শক্তির পরিমাণ ছিল ছয়টি পরমাণু বোমার শক্তি। আর বুধবার ভারতের আসামের কোকরাঝাড়ে ৫.৬ মাত্রার যে ভূমিকম্প হয়েছে, তাতে জাপানের হিরোশিমায় ফেলা পরমাণু বোমার আড়াই গুণ শক্তি নির্গত হয়েছে বলে ভূবিজ্ঞানীদের প্রাথমিক হিসেব।


নেপালের ওই ভূমিকম্প মাটির তলায় থাকা বিভিন্ন পাতের খাঁজ (হিঞ্জ) ও চ্যুতিগুলোকে (ফল্ট) ভয়ঙ্করভাবে নাড়িয়ে দিয়েছিল। তাই সব সময় অস্থির হয়ে রয়েছে মাটির নীচের পাতগুলো। সে কারণে কোকরাঝাড়ের সাথে কেঁপে উঠেছে শিলিগুড়ি, রামপুরহাট ও কলকাতা।


ভূমিকম্পে কোকরাঝাড়ে রাধাগোবিন্দ মন্দিরের চূড়া ভেঙেছে। ফাটল ধরেছে বড়োল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের দেয়ালে।


খড়গপুর আইআইটির সিসমোগ্রাফ যন্ত্রে ধরা পড়েছে, কম্পন কলকাতার দিকে আসার পথে একসময় তার মাত্রা দুইয়ে নেমে গিয়েছিল। কলকাতায় এসে তা কিছুটা বাড়ে। আইআইটি খড়্গপুরের ভূপদার্থবিদ্যা বিভাগের ভূবিজ্ঞানী শঙ্কর কুমার নাথের ব্যাখ্যা, কলকাতার ভূস্তরে পলিমাটির স্তর আছে। তাতেই কম্পনের মাত্রা বাড়ে।


বৃহত্তর কলকাতার কোন কোন এলাকা কতটা ভূমিকম্পপ্রবণ, সেই সমীক্ষার কাজ সম্প্রতি শেষ করেছে খড়্গপুর আইআইটি। শঙ্কর বলেন, কলকাতার নীচ দিয়ে যে ইয়োসিন হিঞ্জ গিয়েছে, তার সঙ্গে যুক্ত হয়েছে ৩৪-৩৫টি ফল্ট বা চ্যুতি। এর মধ্যে পিংলা ফল্ট থেকে ২০০৫ সালে মেদিনীপুরে ৩.৪ এবং ৪.২ মাত্রার দুটি ভূমিকম্প হয়েছে। গড়ময়না-খণ্ডঘোষ ফল্ট থেকে গত ২৮ আগস্ট হুগলিতে ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে।


এ দিনের ভূমিকম্প খাঁজ ও চ্যুতিগুলোর অস্থিরতা আরো বাড়িয়ে দিল বলেই মনে করছেন ভূবিজ্ঞানীরা।


ভূবিজ্ঞানীদের ব্যাখ্যা, ভারতীয় উপমহাদেশে মাটির তলায় দু’টি প্রধান পাথরের স্তর রয়েছে- ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ান প্লেট। ভূতাত্ত্বিক কারণে ইন্ডিয়ান প্লেটটি (পাত) ধীরে ধীরে ঢুকে যাচ্ছে ইউরেশিয়ান প্লেটের (পাত) নিচে। নেপালের ওই ভূমিকম্পের ফলে বিহারের নিচের পাতের একটি অংশ নেপালের নিচে চলে যাওয়ায় গাঙ্গেয় উপত্যকা, পূর্ব হিমালয় উপত্যকা ও আসাম উপত্যকা অতিরিক্ত ভূমিকম্পপ্রবণ হয়ে উঠেছে।


সে কারণে উত্তর পূর্বাঞ্চলে ৯.২ মাত্রার ভূমিকম্প পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভূবিজ্ঞানী-গবেষকেরা। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com