‘সংখ্যালঘু বাংলাদেশিদের নাগরিকত্ব দেবে ভারত’
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৩
‘সংখ্যালঘু বাংলাদেশিদের নাগরিকত্ব দেবে ভারত’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে বসবাসরত সংখ্যালঘুরা (হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ও খ্রিস্টান) ভারতে আসলে তাদের অবশ্যই নাগরিকত্ব দেয়া হবে। কারণ তারা এদেশে অবৈধ অনুপ্রবেশকারী নয় বরং শরণার্থী।


ভারতের সংবাদমাধ্যম দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার রাজস্থানের জয়পুরে দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য দেওয়ার সময় অমিত শাহ এ কথা বলেন। বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে আসা সকল অনুপ্রবেশকারীদের এক এক করে চিহ্নিত করে তাদের প্রত্যেককে এদেশ থেকে ফেরত পাঠানো হবে বলেও মন্তব্য করেন এ নেতা।


সম্প্রতি আসামে প্রকাশিত জাতীয় নাগরিক পঞ্জির এনআরসি’র খসড়া তালিকা ইস্যুতে কংগ্রেসের উদ্দেশ্যে বিজেপির এ সভাপতি বলেন, ‘আপনাদের যত বিরোধিতা করার তা আপনারা করতে পারেন। ভারতীয় জনতা পার্টির অঙ্গীকার হচ্ছে, একজন বাংলাদেশি অনুপ্রবেশকারীকেও এদেশে থাকতে দেয়া হবে না। এক একজন করে শনাক্ত করে তাদের দেশে ফেরত পাঠানো হবে।’


সে সময় আসামের এনআরসি ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে ভোট ব্যাঙ্ক রাজনীতিরও অভিযোগ তুলেছেন বিজেপির এ নেতা।


অমিত শাহ আরো উল্লেখ করেন, ‘আমরা যখন ৪০ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের তালিকা তৈরি করলাম, তখন কংগ্রেস শোরগোল ফেলে দিল। যারা নিজেদের ভোট ব্যাঙ্ক নিয়ে চিন্তিত তারাই এনআরসির বিরোধিতা করছে।’


উল্লেখ্য, চলতি বছরের ৩০ জুলাই আসামে প্রকাশিত হয় জাতীয় নাগরিক পঞ্জি এনআরসি’র চূড়ান্ত খসড়া তালিকা। সে সময় এনআরসি’র কাছে জমা পড়া ৩ দশমিক ২৯ কোটি আবেদনকারীর মধ্যে তাদের চূড়ান্ত খসড়া তালিকা থেকে বাদ পড়ে দেশটির প্রায় ৪০ লাখের বেশি বাসিন্দা।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com