জঙ্গিবাদের অভিযোগে ভারতে ৫ বাংলাদেশীর বিরুদ্ধে চার্জশিট
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৩
জঙ্গিবাদের অভিযোগে ভারতে ৫ বাংলাদেশীর বিরুদ্ধে চার্জশিট
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতে জঙ্গিবাদের সহায়তা দেয়ার অভিযোগ পাঁচ বাংলাদেশীর বিরুদ্ধে চার্জ গঠন করেছে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। শুক্রবার মুম্বাইয়ের বিশেষ এনআইএ আদালতে ওই পাঁচজনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়।


এরা হলো- মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব, রিপন হোসেন, হান্নান আনোয়ার খান, মোহম্মদ হাসান আলি এবং আজহার আলি সুভানাল্লা ইসলাম।


বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিমের (এবিটি) সদস্যদের সহযোগিতা ও পুণেতে আশ্রয় দেওয়ার অভিযোগে গত মার্চ মাসে ওই পাঁচ বাংলাদেশীকে গ্রেফতার করে পুণে পুলিশের অ্যান্টি-টেররিজম স্কোয়াডের সদস্যরা। পরে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই মামলার তদন্তের দায়িত্বভার দেওয়া হয় এনআইএ-কে।


এনআইএ'র এক বিবৃতিতে জানানো হয়, ওই পাঁচ বাংলাদেশীর কাছে ভারতে থাকার কোনো বৈধ নথি ছিল না। তারা প্রত্যেকেই পুণের বিভিন্ন নির্মাণ প্রকল্পে শ্রমিকের কাজ করতো। কিন্তু ভুয়া নথির সাহায্যে নাম ভাঁড়িয়ে আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড ও প্যান কার্ড বানিয়েছিল। আধার ও প্যান কার্ডের সাহায্যেই ভারতীয় মোবাইল সিম ও ভারতের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পাশাপাশি এদেশে চাকরি করারও পরিকল্পনা ছিল তাদের।


পাঁচ বাংলাদেশীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি (অপরাধ ষড়যন্ত্র), ৪৭১ (প্রতারণা) এবং বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) ১৭ ধারা (জঙ্গি কার্যকলাপের জন্য অর্থ সংগ্রহ), ১৯ ধারা (জঙ্গিদের আশ্রয় দেওয়া), ২০ ধারা (জঙ্গি সংগঠনের সদস্য হওয়া) এবং ভারতের বিদেশি আইনের ১৪ ধারায় চার্জ গঠন করা হয়।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com