কলকাতায় উড়ালপুল ভেঙে নিহত ১, আহত ১৯
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২২
কলকাতায় উড়ালপুল ভেঙে নিহত ১, আহত ১৯
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় মাঝেরহাট ব্রিজ ভেঙে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৯ জন।


মঙ্গলবার রাতে রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দার্জিলিং সফরে গিয়ে জরুরি সংবাদ সম্মেলনে মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। এ সময় হতাহতের বিষয়েও জানান তিনি।


তিনি জানান, আহতদের কলকাতার এসএসকেএম, সিএমআরআইসহ কয়েকটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।


নিহত ব্যক্তির নাম- সৌমেন বাগ। তার বাড়ি বেহালার শীলপাড়ায়। কলকাতার এসএসকেএম হাসপাতালেই ওই ব্যক্তির মৃত্যু হয় বলে জানা গেছে। যদিও দুর্ঘটনার পরই নিহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ায়।


প্রাথমিকভাবে বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, মঙ্গলবার বিকাল পৌনে ৫টার দিকে দক্ষিণ কলকাতার ব্যস্ততম ওই ব্রিজটির একাংশ হুড়মুড় করে ভেঙে পড়ে। সে সময় ওই ব্রিজটির ওপর যাত্রীবাহী বাসসহ বেশ কিছু গাড়ি চলন্ত অবস্থায় ছিল। দুর্ঘটনার গাড়িগুলোও নিচে পড়ে যায়। বেশ কয়েকটি গাড়ি দুমড়ে-মুচড়ে যায়।


ব্রিজের ওপরই বেশ কয়েকজন অচেতন হয়ে পড়ে থাকতেও দেখা যায়। তবে দুর্ঘটনার পরই স্থানীয়রা প্রথম উদ্ধারকাজে নামেন। পরে কলকাতা পুলিশ, ফায়ার সার্ভিস, জাতীয় দুর্যোগ মোকাবিলা দল, পোর্ট ট্রাস্ট ও সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার কাজে হাত লাগায়।


মুখ্যমন্ত্রীর নির্দেশে কিছুক্ষণের মধ্যেই দুর্ঘটনাস্থলে পৌঁছে যান পশ্চিমবঙ্গের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, মেয়র শোভন চ্যাটার্জি। রাতে ঘটনাস্থল পরিদর্শন করেন রাজ্যটির রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। রক্ষণাবেক্ষণের অভাবেই এই দুর্ঘটনা ঘটেছে বলে জানান তিনি।



দক্ষিণ কলকাতার সাথে কলকাতার বাকি অংশের সাথে যোগাযোগকারী এই ব্রিজের নিচেই রয়েছে মাঝেরহাট রেল স্টেশন। ফলে দুর্ঘটনার পরই বজবজ-শিয়ালদহ রেল যোগাযোগ সাময়িক বন্ধ রাখা হয়। ব্যাপক যানজট সৃষ্টি হয় মোমিনপুর, বেহালা, ডায়মন্ডহারবার রোডসহ একাধিক এলাকায়।


পুলিশ জানায়, অর্ধশতাধিক বছর পুরোনো ভেঙে পড়া ওই ব্রিজের পাশেই চলছে মেট্রোরেল প্রকল্পের কাজ। ব্রিজের তলায় মেট্রো কর্মীদের অস্থায়ী আবাস্থল ছিল। স্বভাবতই মেট্রো কর্মীদেরই ওই ব্রিজের তলায় চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। বড় বড় ক্রেন ও জেসিবি নিয়ে এখনও উদ্ধারকাজ চলছে। যদিও আলোর অভাবে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করেছে ফরেনসিক দলের সদস্যরাও।



এদিকে, ব্রিজ ভেঙে পড়ার দুর্ঘটনার খবর পেয়েই উত্তরবঙ্গ সফর কাটছাট করে বুধবার সকালে কলকাতায় ফিরবেন মমতা ব্যানার্জি। দার্জিলিং থেকেই ব্রিজ ভেঙে পড়ার ঘটনায় উদ্ধারকাজ, ত্রাণসহ সমস্ত বিষয়টি তদারকি করছেন তিনি।


রাতে দার্জিলিং থেকে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানান, এটা খুবই দুঃখজনক ঘটনা। আহত মানুষদের চিকিৎসা চলছে। নিহত ও আহতদের পরিবারকে রাজ্য সরকারের তরফে আর্থিক সহায়তাও ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ব্রিজ ভেঙে পড়ার ঘটনা তদন্তে মুখ্যসচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।



ব্রিজ ভেঙে পড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ট্যুইট করে তিনি বলেন, ‘কলকাতায় ব্রিজের একাংশ ভেঙে পড়ার ঘটনাটি খুবই দুঃখজনক। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা। আমি দোয়া করছি যারা আহত হয়েছেন তারা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন।’


বিবার্তা/ডিডি/শারমিন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com