এবার কি রাহুলকে আমন্ত্রণ জানাচ্ছে আরএসএস
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১১:২৫
এবার কি রাহুলকে আমন্ত্রণ জানাচ্ছে আরএসএস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির পর এবার কি কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বায়ংসেবক সঙ্ঘের (আরএসএস) মঞ্চে আমন্ত্রণ জানানো হবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আর কমিউনিস্ট নেতা সীতারাম ইয়েচুরিকে? তেমনই জল্পনা চলছে জোর কদমে।


১৭ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিন দিল্লির বিজ্ঞান ভবনে একটি অনুষ্ঠান চলবে সঙ্ঘের। সঙ্ঘের সেই অনুষ্ঠানেই রাহুল আর সীতারামকে বক্তব্য রাখতে ডাকা হবে বলে বিভিন্ন সংবাদ সূত্রের খবর।


রাহুল দু’দিন আগেই বিদেশের মাটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি আরএসএসকেও তীক্ষ্ণ ভাষায় আক্রমণ করেছেন। আরব বিশ্বের ‘মুসলিম ব্রাদারহুড’-এর সঙ্গে সরাসরি সঙ্ঘের তুলনা টেনেছেন তিনি। লন্ডনে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সঙ্ঘকে এমন একটি সংস্থার সঙ্গে তুলনা করায় রাহুলের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানায় সঙ্ঘও।


সত্যিই কী সঙ্ঘের তরফে রাহুল ও সীতারামকে এই অনুষ্ঠানের জন্য আমন্ত্রণপত্র পাঠানো হবে কি না, তার সবটাই জল্পনার পর্যায়েই রয়েছে।


এ বিষয়ে সঙ্ঘনেতা অরুণ কুমারকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, ‘ফিউচার অব ভারত, অ্যান আরএসএস পার‌্সপেক্টিভ’ নামে তিনদিন ব্যাপী একটি অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে সঙ্ঘ। এতে বিভিন্ন মতবাদের ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হবে। রাহুল এবং সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারামকে কি সেখানে ডাকা হচ্ছে? প্রশ্নটা উড়িয়ে না দিয়ে অরুণের জবাব ছিল, তারা আমন্ত্রিতদের তালিকায় থাকবেন কি না তা এখনো স্থির করা হয়নি।


তিনি বলেন, জাতির পক্ষে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন রকমের মতামত রয়েছে। সংঘ পরিবারেরও মত রয়েছে সমসাময়িক ওই সব বিষয় নিয়ে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে ওই বিভিন্ন অভিমত জানা এবং সংঘের মনোভাব জানানোই ওই আলোচনা সভার মূল উদ্দেশ্য। সে জন্যই বিভিন্ন রাজনৈতিক নেতাকে ডাকার কথা ভাবা হচ্ছে।


জুন মাসেই সঙ্ঘের নাগপুরে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আজীবন কংগ্রেসি প্রণব মুখার্জি। সঙ্ঘের মঞ্চে দাঁড়িয়ে বক্তব্যও রাখেন তিনি। তার জন্য সরসঙ্ঘচালক মোহন ভগবত তাকে ধন্যবাদও জানান। যদিও কংগ্রেস যে এটা ভালভাবে নেয়নি, তা প্রকাশ্যেই বলা হয়েছিল দলের তরফে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com