''বাংলাদেশ-পাকিস্তান মুসলিমদের, হিন্দুদের পশ্চিমবঙ্গ''
প্রকাশ : ২৪ আগস্ট ২০১৮, ১৮:৪২
''বাংলাদেশ-পাকিস্তান মুসলিমদের, হিন্দুদের পশ্চিমবঙ্গ''
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নারী সংসদ সদস্য রূপা গাঙ্গুলী বলেছেন, ১৯৪৭ সালে দেশ ভাগই হয়েছিল এই জন্য যে, বাংলাদেশ ও পাকিস্তানে মুসলিমরা থাকবে এবং হিন্দুরা থাকবে পশ্চিমবঙ্গে।


আসামের প্রস্তাবিত এই নাগরিকত্ব বিল প্রসঙ্গে তিনি বলেন, '‘রাজনৈতিকগতভাবে এই ধারণা ভুল। কারণ দেশ যখন ভাগ হয়েছিল তখন উদ্দেশ্যই ছিল যাতে পাকিস্তান একটি মুসলিম রাষ্ট্র হয়, বাংলাদেশের নাগরিকরাও মূলত মুসলিম। পশ্চিমবঙ্গও ভারতের একটি অংশ হয়ে ওঠে, যেহেতু এখানে মূলত হিন্দুরাই বসবাস করছেন। এই হিন্দুরা বাংলাদেশ থেকে বিতাড়িত হয়েই এখানে এসেছেন, দেশভাগের পর তারা এখানে চলে আসতে বাধ্য হয়েছেন। তাই হিন্দুরাই কেবল শরণার্থী নয়, বৌদ্ধ এবং জৈনরাও শরণার্থী।''


তবে, বিভিন্ন দেশ থেকে তারা রাজনৈতিক অস্থিরতার শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন মন্তব্য করে বিজেপির এই সংসদ সদস্য আশ্বাস দেন, ''যারা ভারতে বসবাস করছেন তাদের নাগরিক পঞ্জি নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। সে রকম এই পশ্চিমবঙ্গেও জন্ম থেকেই যে মুসলিমরা বসবাস করছেন তাদের জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে উদ্বেগ বা ভয়ের কোনো কারণ নেই।’'


বিজেপি সাংসদের অভিমত, কিছু কিছু জিনিস নিয়ে তা নিয়ে মোটেই রাজনীতি করা উচিত নয়, তবেই দেশে শান্তি বজায় থাকবে। নাগরিকত্ব বিল নিয়ে রূপা গাঙ্গুলীর এই মন্তব্যের পরই নতুন করে বিতর্ক উস্কে দিল।


ভারতের কেন্দ্রীর সরকারের প্রস্তাবিত ‘নাগরিকত্ব বিল’ নিয়ে অভিমত জানতে চাওয়া হলে গত মঙ্গলবার কলকাতায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন রূপা গাঙ্গুলী।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com