কলকাতায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১২:৫৭
কলকাতায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। এ উপলক্ষে বুধবার মিশনের উদ্যোগে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে।


সকালে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর বি.এম জামাল হোসেনসহ অন্য কর্মকর্তারা। পরে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।


এরপর সকাল ৮টায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তার আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনারসহ অন্যরা।


বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর যে কক্ষ দুটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই কক্ষ দুটিও ঘুরে দেখেন মিশনের কর্মকর্তারা।



ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান জানান, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনো স্বাধীন হতো না। কাজেই বাঙালি জাতি সবসময় বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকে।


তিনি আরো বলেন, আমরা বঙ্গবন্ধুকে হারোনোর শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশ জাতির গঠনে এগিয়ে যাবো এটাই আজকের দিনের অঙ্গীকার।


এছাড়াও সোনালী ব্যাঙ্ক (কলকাতা শাখা), বাংলাদেশ ছাত্রলীগ (ভারত শাখা), বাংলাদেশ বিমানের উদ্যোগেও এদিন শ্রদ্ধাজ্ঞলী জ্ঞাপন করা হয় বঙ্গবন্ধুকে।


বেলা ১০টায় ডেপুটি হাইকমিশনের সভাঘরে ‘স্বেচ্ছায় রক্তদান’ শিবিরের আয়োজন করা হয়।


অন্যদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে ডেপুটি হাইকমিশনের উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে মৌলানা আজাদ কলেজের রেজা আলি ওয়ামাথ হলে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com