বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে নিরাপত্তা বৃদ্ধি ভারতের
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৩:৩৬
বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে নিরাপত্তা বৃদ্ধি ভারতের
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির সাথে বাংলাদেশ ও মিয়ানমার আন্তর্জাতিক সীমান্ত বরাবর নিরাপত্তা বাড়ানো হয়েছে।


ভারতের ত্রিপুরা, আসাম, মেঘালয় ও মিজোরাম রাজ্যের সাথে বাংলাদেশ সীমান্ত রয়েছে ১৮৮০ কিলোমিটার। এই সীমান্তে প্রহরার দায়িত্ব আছে বিএসএফের ওপর। অন্যদিকে মিয়ানমারের সাথে ভারতের মিজোরাম, মনিপুর, নাগাল্যান্ড ও অরুণাচল রাজ্যে সীমান্ত রয়েছে ১৬৪০ কিলোমিটার। এই সীমান্তের দায়িত্বে রয়েছে আসাম রাইফেলসের জওয়ানরা।


ভারতের ত্রিপুরা রাজ্য পুলিশের আইজি (আইন শৃঙ্খলা) কে ভি শ্রীজেশ জানান, সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশ বা চোরাগুপ্তা সম্পর্কিত কোনো অপরাধ ঠেকাতে ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর নজরদারি বাড়াতে আমরা বিএসএফকে বলেছি। ত্রিপুরার সব কয়টি প্রবেশ ও বাইরের পয়েন্টগুলোতে অতিরিক্ত নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে এবং মানুষ ও যানবাহনের গতিবিধি নিয়ন্ত্রণে সিসিটিভি ক্যামেরাও বসানো হয়েছে।


তিনি আরো বলেন, বিমানবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাল, শপিংমল, বাজার ও জনবহুল এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। সমস্ত সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ অবস্থানগুলোতে কঠোর নজরদারি চালানো হচ্ছে। রাতেও পুলিশি টহলদারি বাড়ানো হয়েছে। বোমা ও ডগ স্কোয়াডকেও নিয়মিত ব্যবহার করা হচ্ছে। এই সব কাজে ত্রিপুরা রাজ্য পুলিশের পাশাপাশি ত্রিপুরা স্টেট রাইফেলস এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সকে (সিআরপিএফ) মোতায়েন করা হয়েছে।


আইজলে আসাম রাইফেলসের পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাধীনতা দিবসের আগে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে মিজোরাম জুড়ে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। মিয়ানমারের সাথে অরক্ষিত সীমান্ত দিয়ে অনুপ্রবেশসহ যেকোনো অপরাধমূলক কর্মকাণ্ড ঠেকাতে নজরাদরি বাড়ানো হয়েছে সীমান্তেও।


নজরদারির ফলে মাদক ও অস্ত্র পাচারেও সফলতা এসেছে বলে দাবি পুলিশ কর্মকর্তাদের।


ভারতের এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার (এএআই) এক কর্মকর্তা জানান, উত্তর-পূর্ব ভারতের বিমানবন্দরগুলোতে প্রবেশের ক্ষেত্রে যাত্রীরা ছাড়া বাকিদের প্রবেশাধিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ১৮ আগষ্ট পর্যন্ত এই জারি থাকে এই নিষেধাজ্ঞা।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com