নিরাপদ সড়কের আন্দোলনে হামলায় কলকাতায় বিক্ষোভ
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ১৯:১৬
নিরাপদ সড়কের আন্দোলনে হামলায় কলকাতায় বিক্ষোভ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিরাপদ সড়ক প্রতিষ্ঠার আন্দোলনে হামলায় সাড়া জেগেছে প্রতিবেশী ভারতেও। বাংলাদেশের আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিতে কলকাতার রাজপথে নেমেছে সেখানকার শিক্ষার্থীরা।


‘লাঠি, গুলি, টিয়ার গ্যাস, পাশে আছি বাংলাদেশ’ স্লোগান তুলে সোমবার কলকাতার পার্ক সার্কাস থেকে মিছিল বের করে তারা। এতে অংশ নেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেই মিছিল যায় বাংলাদেশ উপ-দূতাবাস পর্যন্ত। এরপর সেখানে পুলিশ বাধা পেয়ে অংশগ্রহণকারীরা বিক্ষোভ দেখায়। বাংলাদেশ সরকারের তীব্র সমালোচনা করে তারা।


অন্যদিকে, কলকাতার মৌলালি থেকে এক পদযাত্রার বের করে বামপন্থী সংগঠন এসইউসিআই’র ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্টস অর্গানাইজেশন (এআইডিএসও)। মিছিলটি সিআইটি রোড, পাক সার্কাস হয়ে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের কাছে যায়। কিন্তু মিশন থেকে কিছু দূরে পুলিশ তাদের পথ আটকালে সেখানে বিক্ষোভ দেখায় তারা। এক সময় পুলিশের সাথে ধস্তাধস্তিও হয়।


এনিয়ে এআইডিএসও-এর রাজ্য সম্পাদক সৌরভ বোস জানান, ‘গত কয়েক মাসে বাংলাদেশে পথ দুর্ঘটনায় ৩৩ জনের বেশি মানুষ মারা গেছেন। নিরাপদ সড়ক চাই এই দাবিতে সেখানকার স্কুল ছাত্ররা লাগাতার আন্দোলন করছে। কিন্তু বাংলাদেশের ক্ষামতাসীন দল আওয়ামী লীগ বা সরকার পক্ষ এই আন্দোলনের পাশে না থেকে তাদের ওপর অত্যাচার চালাচ্ছে। যদিও তারপরেও সেই আন্দোলনের ব্যাপকতা কমেনি। তাদের পাশে তাদের মায়েরা নেমেছেন, শিক্ষকরাও তাদের ছাত্রদের পথে নামার বার্তা দিয়েছেন। এটা আমাদের কাছে অনুপ্রেরণা। এই কারণে সেই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে এবং আওয়ামী লীগ সরকারের নির্যাতনকে ধিক্কার জানিয়ে আমরা এই সংহতি মিছিলে নেমেছি।’


উল্লেখ্য, সড়ক নিরপত্তার দাবি নিয়ে আন্দোলনে গত কয়েকদিন ধরে উত্তপ্ত বাংলাদেশ। নিরাপদ সড়কের দাবিতে ঢাকাসহ প্রায় সারাদেশেই আন্দোলন করছেন শিক্ষার্থীরা।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com