পশ্চিমবঙ্গের নাম পাল্টে হচ্ছে ‘বাংলা’
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৫:৪০
পশ্চিমবঙ্গের নাম পাল্টে হচ্ছে ‘বাংলা’
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পাল্টে ‘বাংলা’ হচ্ছে। বাংলা, হিন্দি ও ইংরেজি তিন ভাষাতেই রাজ্যের নাম হবে ‘বাংলা’। রাজ্যটির বিধানসভায় বৃহস্পতিবার সর্বসম্মতভাবে রাজ্যের নাম বদলের প্রস্তাব পাস হয়েছে।


রাজ্যের নাম পরিবর্তনের বিষয় নিয়ে ২০১৬ সালের ২৯ আগস্ট রাজ্য বিধানসভা থেকে সর্বসম্মত প্রস্তাব ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছিল। সেক্ষেত্রে বাংলা, হিন্দি ও ইংরেজিতে এই নাম রাখার প্রস্তাব দেয়া হয়েছিল। বলা হয়েছিল বাংলায় রাজ্যের নাম হবে ‘বাংলা’, হিন্দিতে ‘বাঙ্গাল’ ও ইরেজিতে ‘বেঙ্গল’।


রাজ্য সরকারের তরফে সেই সর্বসম্মত প্রস্তাবটি কেন্দ্রের অনুমোদনের জন্য দিল্লিতে পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্য সরকারের কাছে বিষয়টিকে আরো একবার পাঠিয়ে অনুরোধ করা হয়েছিল যে এর মধ্যে কোনো একটি নাম তিনটি ভাষাতেই করা হোক।


সেই বিষয়টি নিয়েই বৃহস্পতিবার বিধানসভায় প্রস্তাব আনেন রাজ্যটির শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে তিন ভাষাতেই ‘বাংলা’ করা হোক। এদিন এই প্রস্তাবটিই বিধানসভার অধিবেশনে সর্বসম্মত ভাবে গৃহীত হয়।


এরপর রাজ্য সরকারের তরফে এই সর্বসম্মত প্রস্তাবটি ফের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো হবে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় তাতে অনুমোদন দিলেই পশ্চিমবঙ্গের নাম পাল্টে হবে‘বাংলা’।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com