গণপিটুনি বন্ধে প্রয়োজনে আইন হবে: রাজনাথ সিং
প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ২১:৫৩
গণপিটুনি বন্ধে প্রয়োজনে আইন হবে: রাজনাথ সিং
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গণপিটুনির ঘটনা রোধে প্রয়োজনে ভারত সরকার আইন জারি করবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার ভারতের সংসদে এই ইস্যুতে বিরোধীদের চাপের মুখে এই ঘোষণ দেন তিনি।


এদিন লোকসভায় জিরো আওয়ারে জাতীয় কংগ্রেস, তৃণমূল ও সিপিআইএমসহ বিরোধীদলগুলো গণপিটুনি ও তাতে মানুষের মৃত্যুর ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করে। এই ঘটনা রোধে কেন্দ্রীয় সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ার দাবি জানাতে থাকে।


এক সময় হট্টগোল শুরু করে দেন সাংসদরা। ওয়েলে নেমেও বিক্ষোভ দেখাতে থাকেন তারা। এরপর স্পিকার সুমিত্রা মহাজন কয়েকজন বিরোধী সাংসদকে এই বিষয়ে কথা বলার অনুমতি দেন। বিরোধীদের উদ্বেগের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী গণপিটুনির সমালোচনা করে জানান, সরকার এই বিষয়টি খুবই গুরুত্বসহকারে দেখছে।


উল্লেখ্য, গত শনিবার রাজস্থানের আলওয়ারে গরু পাচারকারী সন্দেহে ২৮ বছর বয়সী এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে। এরপর সোমবার গণসহিংসতা ও গণপিটুনির বিষয়টি দেখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে দুইটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের ঘোষণা দেয়া হয়। যার একটির দায়িত্বে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী নিজে অন্যটির দায়িত্বে থাকবেন দেশটির স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা।


সংসদে রাজনাথ সিং জানান, ‘গণপিটুনির ঘটনায় দোষীদের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ নেয়া হবে এবং এই ঘটনা রোধে প্রয়োজনে আইনও জারি করা হবে।’


এদিকে, গোরক্ষার নামে দেশ জুড়ে যখন গণপিটুনির ঘটনা বেড়ে চলেছে তখনই বিতর্কিত মন্তব্য করেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) নেতা ইন্দ্রেশ কুমার। তিনি বলেছেন, গরু জবাই বন্ধ হলেই গণপিটুনির ঘটনাও আপনা আপনি বন্ধ হয়ে যাবে।


সোমবার দিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘গণপিটুনির ঘটনায় যখন তীব্র নিন্দা করা হবে তখন এটাও মনে রাখতে হবে যে অনেক ধর্মেই গরু জবাইকে অনুমোদন করে না এবং তারা এটাকে পাপ বলেই মনে করে।


এ প্রসঙ্গে একটি উদাহরণ দিয়ে তিনি বলেন ‘যিশু খ্রিষ্টের জন্ম হয়েছিল গোশালায়, সে কারণে সেখানে তারা গরুকে মা বলে ভাবে। মক্কা, মদীনাতে যান, সেখানেও গরু জবাইকে পাপ বলে মনে করা হয়। সেক্ষেত্রে আমরা কি এটা ভাবতে পারি না যে- গরু জবাইয়ের মতো পাপ কাজকে যদি আমরা বর্জন করতে পারি। তবে এই সমস্যাও মিটে যাবে।’


উল্লেখ্য, ভারতে ক্রমবর্ধমান গণপিটুনির ঘটনায় তীব্র উদ্বোগ প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী থেকে শুরু করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সংঘর্ষ বা গণপিটুনির নামে যে মানুষের প্রাণহানি ঘটছে এখনি এটা বন্ধ হওয়া উচিৎ বলে মনে করেন তাঁরা।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com