মোদির বিদেশ সফরে খরচ ১৪৮৪ কোটি রুপি
প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৮:৫৫
মোদির বিদেশ সফরে খরচ ১৪৮৪ কোটি রুপি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

২০১৪ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পর গত চার বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরে খরচ হয়েছে এক হাজার ৪৮৪ কোটি রুপি। এই হিসাব দিয়েছেন দেশটির কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং।


বৃহস্পতিবার রাজ্যসভায় এই তথ্য দেন তিনি। এ সময় তিনি জানান ‘প্রধানমন্ত্রীর ৮৪ টি বিদেশ সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট খরচ হয়েছে এই রুপি।


তথ্য অনুযায়ী, মোট ১০৮৮.৪২ কোটি রুপি খরচ করা হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এবং ৩৮৭.২৬ কোটি রুপি খরচ করা হয়েছে ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ১০ জুন পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য। হটলাইন পরিষেবায় খরচ হয়েছে ৯.১২ কোটি রুপি।


গত চার বছরে নরেন্দ্র মোদি ৪২টি বিদেশ সফরে ৮৪টি দেশ ভ্রমণ করেছেন।


যদিও রাজ্যসভায় ভি কে সিংয়ের দেয়া হিসাবে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ মরশুমে মোদির বিদেশ সফরের সময় হটলাইন পরিষেবার মোট খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। পাশাপাশি ২০১৮-১৯ মরশুমে চার্টার্ড বিমানে কত খরচ হয়েছে, সেই হিসাবের তথ্যও বাদ রাখা হয়েছে।


ভি কে সিং জানান, ‘২০১৫-১৬ মরশুমে সবথেকে বেশি ২৪ টি রাষ্ট্র সফর করেন নরেন্দ্র মোদি। ২০১৭-১৮ মরশুমে ১৯টি দেশ সফর করেন। ২০১৬-১৭ মরশুমে ১৮টি দেশ। ২০১৪-১৫ মরশুমে ১৩টি দেশ সফর করেন মোদি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে বসার কয়েকদিনের মধ্যেই ভূটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা।গত জুনে চিন সফরের মধ্যে দিয়ে চলতি বছরে এখনও পর্যন্ত ১০টি দেশ সফর করেছেন মোদি।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com