মহিলা সংরক্ষণ বিলে শর্তহীন সমর্থন দেব: রাহুল
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১১:৫০
মহিলা সংরক্ষণ বিলে শর্তহীন সমর্থন দেব: রাহুল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোকসভায় পড়ে থাকা মহিলা সংরক্ষণ বিল পাস করানোর দাবি জানালেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। এজন্য প্রয়োজনীয় সমর্থন দেবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি। এর আগে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে একই দাবি করেছিলেন সোনিয়া গান্ধীও।


রাহুল সোমবার টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ওই দাবি জানান। টুইটের সঙ্গে একটি চিঠিও জুড়ে দিয়েছেন রাহুল।


তিনি লেখেন, এবার দলতন্ত্রের উপরে উঠে মহিলা সংরক্ষণ বিল পাস করানোর সময় এসেছে। এর জন্য কংগ্রেস শর্তহীন সমর্থন দেবে। এই বিল পাস করানোর জন্য কংগ্রেস ইতোমধ্যেই ৩২ লাখ সই সংগ্রহ করেছে।


ভারতীয় পার্লামেন্টে নারীদের এক তৃতীয়াংশ সংরক্ষণ দিতে রাজি নয় কোনো দলই। ২০১০ সালে ইউপিএ-২ আমলে রাজ্যসভায় বিলটি পাস হয়ে ‌যায়। কিন্তু আটকে যায় লোকসভায়। বর্তমানে লোকসভায় বিজেপির সংখ্যা গরিষ্ঠতা রয়েছে। ফলে তাদের পক্ষে বিলটি পাস করাতে অসুবিধা হওয়ার কথা নয়। প্রয়োজন শুধু সদিচ্ছার।


বিলটি পাস হলে সব দলকেই ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এক তৃতীয়াংশ আসন নারীদের ছাড়তে হবে। বিজেপি তো বটেই অন্য দলগুলো এতে কতটা রাজী হবে তা একটি বড় বিষয়।


প্রধানমন্ত্রীর উদ্দেশে রাহুল লেখেন, নারীদের ক্ষমতায়নের পক্ষে আপনি দিনরাত বিভিন্ন সমাবেশে বলে বেড়ান। কিন্তু কথার বদলে নারীদের জন্য কিছু করে দেখালে ভালো হয়। চাইলে মহিলা সংরক্ষণ বিল পাস করিয়ে দেখান। এর জন্য আসন্ন বর্ষা অধিবেশনই সবচেয়ে ভালো সময়।


সম্প্রতি তিন তালাক বিল নিয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন খোদ মোদী। কংগ্রেসকে ‘মুসলিম পুরুষদের পার্টি’ বলেও সমালোচনা করেন তিনি। পাল্টা আঘাত হানে কংগ্রেসও। তবে নারী সংরক্ষণ বিল নিয়ে কংগ্রেসের সেই ঝাঁঝ অনেকটাই কম।


২০১০ সালে লোকসভায় নারী সংরক্ষণ বিলের বিরোধিতা করেছিল সপা ও আরজেডি। তারা এখন কংগ্রেসের অনেক কাছাকাছি। তবে ওই দুই দল এখন কংগ্রেসের এই প্রস্তাব সমর্থন করবে কি না তা নিয়েও সন্দেহ রয়েছে। সূত্র: জি নিউজ


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com