নারী নির্যাতনে শীর্ষে ভারত
প্রকাশ : ২৬ জুন ২০১৮, ১৬:১০
নারী নির্যাতনে শীর্ষে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারীদের জন্য বিশ্বের বিপজ্জনক দেশ হলো ভারত। খুন, ধর্ষণ, বাল্যবিবাহ, নাবালিকা পরিচারিকা নিগ্রহ, শ্লীলতাহানি, ঘরোয়া হিংসার ভিত্তিতেই এই তালিকা তৈরি করা হয়েছে।


নারী ইস্যুতে থমসন রয়টার্স ফাউন্ডেশন এই জরিপের আয়োজন করে। মঙ্গলবার প্রকাশিত এ জরিপে ভারত, আফগানিস্তান, সিরিয়া, সোমালিয়া ও সৌদি আরব রয়েছে তালিকার শীর্ষে। বিশ্বের ৫০০ বিশেষজ্ঞ এই জরিপে অংশ নেন।


এছাড়া বেশ কয়েকটি এশিয়ার দেশ প্রথম ১০’এ জায়গা করে নিয়েছে। পশ্চিমা দেশগুলোর মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রের নাম রয়েছে প্রথম ১০’এ।


২০১১ সালে অনুরূপ একটি সমীক্ষা করে সংস্থাটি। তখনো নারীদের উপর যৌন নির্যাতনে এগিয়ে ছিল এশিয়া ও আফ্রিকার দেশগুলো। তালিকায় নাম ছিল আফগানিস্তান, পাকিস্তান, ভারত, সোমালিয়া ও কঙ্গোর মতো দেশগুলোর। সেই সমীক্ষার সাত বছর পরেও ভারতে যে এতটুকুও বদলায়নি পরিস্থিতি তা মঙ্গলবারের সমীক্ষাতে পরিষ্কার।


বিশেষজ্ঞরা বলছেন, নারীদের প্রতি চূড়ান্ত অবহেলা ও অবিচার করা হয় ভারতে। ধর্ষণ, বৈবাহিক ধর্ষণ, যৌন নির্যাতন, ভ্রুণ হত্যা বহুলাংশে বেড়ে গেছে। উন্নয়নশীল দেশ ভারত স্পেস ও টেকনোলজিতে এগিয়ে চলেছে ঠিকই। কিন্তু এই নারী নির্যাতন আমাদের লজ্জা।


ভারতের সরকারি তথ্য অনুযায়ী, ২০০৭ সাল থেকে ২০১৬ সালের মধ্যে নারীর বিরুদ্ধে অপরাধের অভিযোগে মামলার সংখ্যা বেড়েছে ৮৩ শতাংশ। সেখানে প্রতি ঘণ্টায় অন্তত চারটি ধর্ষণ মামলা করা হয়েছে। সূত্র: কলকাতা২৪/৭ ও এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com