শিরোনাম
জম্মু-কাশ্মীরে জোট সরকার ছাড়ল বিজেপি, মুখ্যমন্ত্রী মেহবুবার ইস্তফা
প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১৬:৫৩
জম্মু-কাশ্মীরে জোট সরকার ছাড়ল বিজেপি, মুখ্যমন্ত্রী মেহবুবার ইস্তফা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের জম্মু ও কাশ্মীরের জোট সরকার থেকে সমর্থন তুলে নিল বিজেপি। আপাতত সেখানে রাজ্যপালের শাসন দাবি করেছে তারা। বিজেপির এই ঘোষণার পর পদত্যাগ করেছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।


প্রায় সাড়ে তিন বছর ধরে বিজেপির সাথে জোট বেঁধেই মেহবুবার দল পিপল্‌স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) এত দিন উপত্যকায় সরকার চালাচ্ছিল।


ভারতের রাজধানী নয়াদিল্লিতে মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলন করে জম্মু-কাশ্মীরে সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের কথা জানান বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব।


তিনি বলেন, জম্মু-কাশ্মীরে পিডিপির সাথে পথচলা অসম্ভব হয়ে পড়েছে। সরকার থেকে সরে আসা ছাড়া আর কোনো উপায় ছিল না।


এর পরেই রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী মেহবুবা তার ইস্তফাপত্র জমা দিয়ে আসেন। রাম মাধব জানান, বিজেপি যদিও রাজ্যে রাজ্যপালের শাসনই চায়।


জম্মু-কাশ্মীর বিধানসভায় মোট ৮৭টি আসন। ২০১৪ সালে মে মাসে উপত্যকায় যে নির্বাচন হয়, সেখানে পিডিপি পেয়েছিল ২৮টি আসন। বিজেপি পেয়েছিল ২৫টি। এ ছাড়া ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স ১৫টি, কংগ্রেস ১২টি এবং অন্যরা সাতটি আসন পেয়েছিল।


বিজেপি ও পিডিপি যৌথভাবে ম্যাজিক সংখ্যা ৪৪ ছাড়িয়ে ৫৩’তে পৌঁছয়। সেই জোটই এত দিন সরকার চালাচ্ছিল উপত্যকায়। বিজেপি বেরিয়ে যেতেই পিডিপির মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা ছাড়া আর কোনো উপায় ছিল না বলেই মনে করছে রাজনৈতিক মহল।


রাম মাধব ওই সংবাদ সম্মেলনে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন। তিনি বলেন, সন্ত্রাস, হিংসা ও কট্টরবাদ উপত্যকায় সাধারণ নাগরিকদের মৌলিক অধিকারকে বিপন্ন করে তুলেছে। বাক স্বাধীনতাতে হাত দেয়া হচ্ছে। সাংবাদিক সুজাত বুখারির খুন তার উদাহরণ।


তিনি জানান, জম্মু-কাশ্মীর মন্ত্রিসভা থেকে বিজেপির সকল সদস্য আজই পদত্যাগ করবেন। দেশের নিরাপত্তা ও সংহতির মতো বৃহৎ স্বার্থকে মাথায় রেখে বলতেই হয়, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। সে কারণেই আমরা সরকার থেকে সরে এসে রাজ্যের ভার রাজ্যপালের হাতে তুলে দিতে চেয়েছি।


মেহবুবা মুফতির সরকার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলেও সমালোচনা করেন তিনি। সূত্র: আনন্দবাজার ও এই সময়


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com