শিরোনাম
‘স্বামীর বেতন জানার অধিকার আছে স্ত্রীর’
প্রকাশ : ২৯ মে ২০১৮, ১৫:৩৪
‘স্বামীর বেতন জানার অধিকার আছে স্ত্রীর’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বামীর বেতন জানার অধিকার আছে স্ত্রীর। ভারতের মধ্যপ্রদেশ হাইকোর্ট এমন এক রায় দিয়েছে।


সুনীতা জৈন নামে এক মহিলার আবেদনের ভিত্তি এই রায় দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর আগে জেলা আদালত ও হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ সুনীতার আবেদন নাকচ করে দিয়েছিল। তাদের বক্তব্য ছিল, বেতন সংক্রান্ত বিবরণ কারো কাছে খোলসা করা যায় না। তাতে ব্যক্তির গোপনীয়তা রক্ষার অধিকার খর্ব হয়। তবে সেই রায় খারিজ করে দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।


স্বামীর বেতন জানতে চেয়ে আদালতে দ্বারস্থ হয়েছিলেন সুনীতা। তিনি তার স্বামী পবন জৈনের সঙ্গে থাকেন না। প্রতি মাসে পবনের কাছ থেকে তিনি সাত হাজার রুপি করে খোরপোষ পেতেন। তবে স্বামী ঠিক কত বেতন পান তা তিনি জানেন না।


তবে সুনীতার অনুমান, মাসে লাখ দুয়েকের বেশি বেতন পান পবন। তাই তার আরো বেশি অর্থ খোরপোষ পাওয়া উচিত বলে মনে করেন সুনীতা। পবনের পে-স্লিপ চেয়ে তিনি প্রথমে জেলা আদালতের দ্বারস্থ হন। তবে সে আবেদন নাকচ করে দেয় আদালত। এর পর তথ্যের অধিকার আইনে বিএসএনএলের কাছে পে-স্লিপ চেয়ে পাঠান তিনি। সেখানেও হতাশ হতে হয় সুনীতাকে। এরপর সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের (সিআইসি) দ্বারস্থ হন তিনি। সিআইসিতে ইতিবাচক সাড়া মেলে। সিআইসি পবনের প্রতিষ্ঠানকে জানায়, পবনের পে-স্লিপ দিতে হবে সুনীতাকে।


এবার স্ত্রী বিরুদ্ধে আদালতে যান পবন। সিআইসির নির্দেশের বিরুদ্ধে মধ্যপ্রদেশ আদালতের সিঙ্গল বেঞ্চে আবেদন করেন পবন। সিঙ্গল বেঞ্চ পবনের পক্ষেই রায় দেয়। সিআইসির নির্দেশও রদ হয়ে যায়। তাতেও দমে না গিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন সুনীতা। শেষমেশ সেখানেই ‘জয়’ পেলেন তিনি।


আগের রায় খারিজ করে ডিভিশন বেঞ্চের বিচারপতি এস কে শেঠ এবং বিচারপতি নন্দিতা দুবে জানিয়েছেন, স্বামী ঠিক কত বেতন পান, তা-ই জানতে চেয়েছেন স্ত্রী এবং তার সে অধিকার রয়েছে।


হাইকোর্টের দ্বৈত বেঞ্চ বলেছেন, সুপ্রিম কোর্টের একটি রায়ের আলোকে হাইকোর্টের একক বেঞ্চ আদেশ দিয়েছেন। কিন্তু সুনীতার মামলাটি ভিন্ন। এই মামলার বাদী বিবাদীর স্ত্রী। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com