শিরোনাম
বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অনেক দিক থেকেই অটুট: মোদি
প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৬:১৬
বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অনেক দিক থেকেই অটুট: মোদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত এবং বাংলাদেশ দু'টি আলাদা দেশ হলেও আমাদের আগ্রহের জায়গা এক। আমরা একে অন্যের কাছ থেকে অনেক কিছু শিখেছি। এর একটি অন্যতম উদাহরণ বাংলাদেশ ভবন।


পশ্চিমবঙ্গের শান্তিনিকতেনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্যের শুরুতে মোদি বাংলায় বলেন, সকলকে আমার সশ্রদ্ধ প্রণাম। শান্তির নীড় কবিগুরুর শান্তিনিকেতনে আমি অত্যন্ত আনন্দ ও শান্তি অনুভব করছি।


তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মাঝে উপস্থিত আছেন। ভারত ও বাংলাদেশ দুটি আলাদা দেশ, কিন্তু আমাদের স্বার্থগত সংশ্লিষ্টতা রয়েছে। সাংস্কৃতিকভাবে হোক কিংবা সরকারি নীতির দিক দিয়ে হোক, আমরা এক অপরের কাছ থেকে অনেক কিছু শিখি। বাংলাদেশ ভবন তেমনই একটি দৃষ্টান্ত।


তিনি বলেন, দুটি আলাদা দেশ হলেও বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অনেক দিক থেকেই অটুট।


১৯৭১ সালে কীভাবে ভারতবাসী বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন, সেকথা উল্লেখ করে মোদি বলেন, বাংলাদেশের মানুষ সেই সময় যে যন্ত্রণা পেয়েছেন৷ তা অনুভব করেছেন এপারের বাসিন্দারাও৷


অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও উপস্থিত ছিলেন। তিনি বলেন, দুই বাংলার সম্পর্ক চিরায়ত ও বিশ্বজনীন। ভারত ও বাংলাদেশের সম্পর্ক পদ্মা মেঘনা যমুনার মতো, অবিরল অবিচল। এই সম্পর্ক অনেক দূর গড়াবে।


মমতা আরো বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক চিরকাল ছিলো, আছে, থাকবে। আমি মনে করি এই বাংলাদেশ ভবনটি তীর্থস্থান হয়ে যাবে আগামী দিনে। বিশ্ববাংলার একটি বড় প্রাণকেন্দ্র হয়ে যাবে। কারণ বাংলাদেশ ও ভারতবর্ষের যে নিবিঢ় সম্পর্ক সেটি সুদৃঢ় করতে শান্তিনিকেতন যে কাজ করেছে, আমি তাদের অনেক অনেক ধন্যবাদ জানাই।


বাংলাদেশ সরকারের অর্থায়নে শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ নির্মাণ করা হয়েছে। এই ভবনে রয়েছে আধুনিক থিয়েটার, প্রদর্শনী কক্ষ, বিশাল লাইব্রেরি। এই লাইব্রেরিতে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক সম্পর্কিত গ্রন্থ।


এছাড়া ভবনের প্রবেশদ্বারের দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল স্থাপন করা হয়েছে।


বিকেলে অন্যান্য আয়োজনের ফাঁকে হাসিনা-মোদী শীর্ষ দুই নেতার আনুষ্ঠানিক বৈঠক করার কথা রয়েছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com