শিরোনাম
গান্ধী জয়ন্তী‌তে রেলযাত্রীদের শুধুই নিরামিষ খাবার!‌
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৮:০৪
গান্ধী জয়ন্তী‌তে রেলযাত্রীদের শুধুই নিরামিষ খাবার!‌
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী তিন বছর ''গান্ধী জয়ন্তী'' পালন করতে চেয়ে ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়কে প্রস্তাব পাঠিয়েছে রেল মন্ত্রণালয়। প্রস্তাবে ২ অক্টোবর দিনটিকে ‘‌ভেজিটেরিয়ান ডে’ হিসেবে পালন করার কথা বলা হয়েছে। ওইদিন নাকি রেলে কোনো আমিষ খাবার পরিবেশন করা হবে না।


মহাত্মা গান্ধী নিজে নিরামিষ খেতেন। ফলে গোটা দেশ নিরামিষ খাবার খেয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবে!‌


হ্যাঁ, বিজেপি ও আরএসএস-কে খুশি করতে এমন আজগুবি ও অবাস্তব প্রস্তাব পেশ করেছিল ভারতীয় রেল বোর্ড। রেলবোর্ড ক'‌দিন আগে আচমকা গান্ধীর ১৫০ তম জন্মজয়ন্তী পালনের উদ্যোগ নেয় এবং একগুচ্ছ প্রস্তাব কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে পাঠায়।


প্রস্তাবে অন্যান্য বিষয়ের সঙ্গে বলা হয়, চলতি ২০১৮ সালের ২ অক্টোবর রেলভবনের মতো রেলের অধীন অন্যান্য ভবন এবং সমস্ত ট্রেনে শুধুমাত্র নিরামিষ খাবার পরিবেশন করা হবে। দেশজুড়ে সমস্ত রেল স্টেশনে শুধু নিরামিষ খাবারই মিলবে। এখানেই শেষ নয়, চলতি বছরের মতো আগামী তিন বছর অর্থাৎ ২০২০ পর্যন্ত এই নিয়ম চলবে। এর নাম হবে ‘ভেজিটেরিয়ান ডে’। কিন্তু সংবাদমাধ্যমে এ নিয়ে সমালোচনা শুরু হয়। ঝড় ওঠে সোশ্যাল মিডিয়াতেও। শেষমেষ পরিস্থিতি বেগতিক দেখে পিছু হটতে বাধ্য হয় রেলবোর্ড।
তবে ভারতীয় রেলের শীর্ষ কর্মকর্তা আর ডি বাজপেয়ী বলেন, ‘‌‘‌কয়েকটি সংবাদমাধ্যম প্রচার করছে যে, ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন নিরামিষ দিবস পালন হবে। এ খবর ঠিক নয়। এমন কোনো নির্দেশিকা জারি করা হয়নি। যাত্রীরা ওই দিন নিরামিষ ও আমিষ যে কোনো খাবার পেতে পারেন।’’ সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com