শিরোনাম
তামিলনাড়ুতে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১০
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১১:০৮
তামিলনাড়ুতে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের তামিলনাড়ু রাজ্যের একটি কপার কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভ পুলিশের গুলিতে দুই নারীসহ অন্তত ১০ জন নিহত ও ৬৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ১২ জনের অবস্থা গুরুতর।


তামিলনাড়ুর তুতিকোরিনে বেদান্ত স্টারলাইট কপার কারখানা বন্ধের দাবিতে মঙ্গলবার বিক্ষোভে শামিল হয়েছিলেন আশপাশের ১৮টি গ্রামের মানুষ।


তামার কারখানার জন্য বিষাক্ত হয়ে উঠেছে পরিবেশ, বাড়ছে দুরারোগ্য রোগ। তাই কারখানা বন্ধের দাবিতে নতুন করে বিক্ষোভ শুরু হয়েছিল ঠিক ১০০ দিন আগে। থুদুকুড়িতে (তুতিকোরিন) ওই কারখানা বিস্তারের পরিকল্পনা ঘোষণা করা হয়েছিল চলতি বছরের ১০ ফেব্রুয়ারি। প্রতিবাদ জানাতে পথে নামেন গ্রামবাসীরা। কারখানা বন্ধের দাবিতে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ শুরু করেন তারা। কমল হাসান থেকে শুরু করে তামিল সিনেমা জগতের অনেকেই সেই আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন।


আন্দোলনের ১০০ দিন উপলক্ষে মঙ্গলবার সকাল থেকেই বড় বিক্ষোভের উদ্যোগ নেয়া হয়েছিল। কয়েক হাজার মানুষ স্টারলাইট কারখানার বাইরে অবস্থান বিক্ষোভ করতে চাইলে অনুমতি দেয়নি পুলিশ। জারি হয়েছিল ১৪৪ ধারা। কিন্তু বিধিনিষেধ অগ্রাহ্য করেই শহরের মধ্যে দিয়ে মিছিল করে এসে কালেক্টরেটের সামনে বিক্ষোভ দেখাতে যান আন্দোলনকারীরা।



মিছিল কালেক্টরেটে পৌঁছলে আটকানোর চেষ্টা করে পুলিশ। সংঘর্ষ শুরু হয়ে যায়। লাঠিচার্জ ও টিয়ারগ্যাস ব্যবহার করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়নি। উত্তেজিত জনতা পুলিশকে নিশানা করে ঢিল ছুড়তে শুরু করে। পুলিশের গোটা দশেক গাড়ি ভাঙচুর করে তারা। দু’টিতে আগুন ধরিয়ে দেয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ। যার জেরে মৃত্যু-মিছিল।


রাজ্যের মুখ্যমন্ত্রী ই পলানীস্বামী দাবি করেছেন, ২০ হাজার উত্তেজিত জনতাকে অন্য কোনোভাবে আটকাতে না পেরে গুলি চালাতে বাধ্য হয়েছে পুলিশ। সরকারে পক্ষ থেকে নিহতদের পরিবারকে ১০ লাখ রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া আহতদের পরিবারকেও অর্থ সহায়তার ঘোষণা দেন মুখ্যমন্ত্রী।


এদিকে এই ঘটনায় রাজ্য সরকারের কড়া সমালোচনা করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, রজনীকান্ত, কমল হাসান।রাহুল বলেছেন, সরকারি সন্ত্রাসের নির্মম উদাহরণ এটা। অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল মানুষ। তাদের হত্যা করা হল।


কমলের ক্ষোভ, কারখানার কারণে মানুষ মরছিল। এখন মরতে হল সরকারের জন্য। এদিকে বেঙ্গালুরুতে পৌঁছনোর পরে এই ঘটনা নিয়ে টুইট করে দুঃখপ্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com