শিরোনাম
গরু জবাইয়ের অভিযোগে পিটিয়ে খুন ভারতের মধ্যপ্রদেশে
প্রকাশ : ২১ মে ২০১৮, ১০:৩৬
গরু জবাইয়ের অভিযোগে পিটিয়ে খুন ভারতের মধ্যপ্রদেশে
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গরু জবাইয়ের অভিযোগে এক সংখ্যালঘু ব্যক্তিকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের সাতনা জেলায়। নিহত ব্যক্তির নাম রিয়াজ খান (৪৫)।


প্রচণ্ড মারধার করা হয়েছে রিয়াজের বন্ধু শাকিল মকবুলকেও (৩৮)। গুরুতর আহত অবস্থায় জব্বলপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন ওই ব্যক্তি। সাতনা জেলার এই ভয়ঙ্কর ঘটনাটি শুক্রবার ঘটলেও তা প্রকাশ্যে আসে রবিবার। এই ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ।


পুলিশ সূত্রে খবর, শুক্রবার ভোরের দিকে সাতনা জেলার আমগারা গ্রামের ভিতর দিয়ে যাচ্ছিলেন রিয়াজ ও শাকিল। সেসময়ই তাদের ওপর চড়াও হয় কয়েকজন স্থানীয় যুবক। তাদের কাছে থাকা একটি ব্যাগ ভর্তি মাংস উদ্ধারের পরই গরু জবাইয়ের অভিযোগে ওই দুইজনের ওপর লাঠি, পাথর ছুঁড়ে মারধর করা হয়।


ওই ঘটনার পর বেশ কয়েকঘন্টা পড়ে থাকার পর স্থানীরা তাদের উদ্ধার করে এবং রিয়াজকে আহত অবস্থায় সাতনার জেলা হাসপাতালে নিয়ে আসা হলে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। স্ত্রী ও তিন সন্তান রয়েছে রিয়াজের। অন্যদিকে জব্বলপুরের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন শাকিল।


রিয়াজকে হত্যা ও নিগ্রহের অভিযোগে আগমারা গ্রাম থেকে চারজনকে আটক করেছে পুলিশ। অভিযুক্তরা হলেন পবন সিং গোন্ড, বিজয় সিং গোন্ড, ফুল সিং গোন্ড ও নারায়ণ সিং গোন্ড। অভিযুক্ত পবন সিং পুলিশের কাছে অভিযোগ করেন, গ্রামে গোহত্যার সঙ্গে জড়িত রিয়াজ ও শাকিল। ওইদিন তাদের কাছ থেকে গরুর মাংস উদ্ধার করা হয় এবং তাদেরকে যখন জিজ্ঞাসাবাদ করা হয়, তখনই রিয়াজ ও শাকিল ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করলে পড়ে গিয়ে আহত হন। রিয়াজ ও শাকিলকে নিগ্রহের ঘটনায় তারা জড়িত নন।


পবন সিংয়ের অভিযোগের ভিত্তিতেই রিয়াজ ও শাকিলের বিরুদ্ধে ২০০৪ সালের মধ্যপ্রদেশ গো-হত্যা আইন অনুযায়ী এফআইআর দায়ের করেছে পুলিশ।


স্থানীয় পুলিশ কর্মকর্তা অরবিন্দ তিওয়ারি জানান, আমরা চার ব্যক্তিকে আটক করেছি এবং আদালতের নির্দেশে তাদেরকে জেল হেফাজতে পাঠানো হয়েছে। কি কারণে তাদের ওপর হামলা হয়েছে তার তদন্ত চলছে। ঘটনাস্থল থেকে মাংস এবং মৃত পশু উদ্ধার করা হয় বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।


অন্যদিকে সাতনা জেলার পুলিশ সুপার রাজেশ কুমার হিঙ্গনকর জানান, আমগারা গ্রাম থেকে জবাই করা দুটি গরুর মাংস উদ্ধার করা হয়েছে। গ্রামবাসীদের তরফে দায়ের করা এফআইআরের ভিত্তিতে হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর শাকিলকে গ্রেফতার করা হবে। যদিও শাকিল পরিবার থেকে গোহত্যার অভিযোগ অস্বীকার করা হয়েছে।


উল্লেখ্য, মধ্যপ্রদেশে গোহত্যা প্রমাণিত হলে সাত বছরের কারাদণ্ড এবং ৫ হাজার রুপি জরিমানার আইন রয়েছে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com