শিরোনাম
দুই দিনের মাথায়ই কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদত্যাগ!
প্রকাশ : ১৯ মে ২০১৮, ২১:০৪
দুই দিনের মাথায়ই কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদত্যাগ!
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের মাত্র দুই দিনের মাথায় পদত্যাগ করলেন ভারতের কর্নাটক রাজ্যের মুখ্যমন্ত্রী বি.এস. ইয়েদুরাপ্পা। শনিবার বিকালে বিধানসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ঠিক আগেই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি।


আস্থাভোটের আগেই রীতিমতো যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে গেলেন তিনি। ফলে মাত্র ৫৩ ঘন্টার মধ্যেই কর্নাটকে বিজেপি সরকারের পতন হল।


এদিন বিকালে চারটার কিছু আগে বিধানসভায় নিজের বক্তব্য বলতে ওঠেন ইয়েদুরাপ্পা। এরপর আবেগঘন বক্তব্য শেষের পর তিনি পরিস্কার জানিয়ে দেন, ‘আস্থাভোটে যাব না, আমি পদত্যাগ করছি।’


এই ঘোষণার পরই বিধানসভার কক্ষ ত্যাগ করেন ইয়েদুরাপ্পা। বিধানসভা থেকে বেরিয়েই রাজভবনে গিয়ে রাজ্যপাল বজুভাই বালা’র হাতে পদত্যাগ পত্র জমা দেন ইয়েদুরাপ্পা।


তবে এদিন বিধানসভার কক্ষ ছেড়ে বেরিয়ে যাওয়ার আগে সে সময় বিধানসভায় জাতীয়সঙ্গীত চলছিল বলে জানা যায়। এমনকি প্রোটেম স্পিকারও সেসময় কক্ষ ছেড়ে বেরিয়ে যান। বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলেও সোরগোল পড়ে যায় যে, একটা হারেই জাতীয়তাবাদের আদর্শ ভুলে জাতীয় সঙ্গীত চলাকালীন সময়েই বিধানসভা ছেড়ে জাতীয় সঙ্গীতেরই অপমান করেছে বিজেপি।


বিষয়টি নিয়ে দিল্লিতে সংবাদ সম্মেলন করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও বিজেপি, নরেন্দ্র মোদি, অমিত শাহ, আরএসএস-কে নিশানা করেন।


তিনি বলেন ‘বিজেপি নেতারা জাতীয় সঙ্গীত শেষ হওয়ার আগেই বিধানসভা ত্যাগ করেন। এটাই প্রমাণ করে যে বিজেপি এবং আরএসএস এরা এমন একটি সংস্থা যারা ক্ষমতা থাকলে যে কাউকে অসম্মান করতে পারে। দেশে কোন কিছুর প্রতি মোদি, অমিত শাহ বা আরএসএস-এর শ্রদ্ধা নেই।’


রাহুল আরও জানান ‘বিজেপি, আরএসএস দল যেভাবে গণতন্ত্রকে ধ্বংস করার প্রচেষ্টা করেছে তার বিরুদ্ধে আমরা সব দল মিলে একসঙ্গে লড়ব ও বিজেপিকে হারাব।’


রাহুলের অভিযোগ, নরেন্দ্র মোদির দলই সবচেয়ে দুর্নীতগ্রস্থ, তিনি দুর্নীতিকে প্রশয় দিচ্ছেন।


এদিকে আস্থাভোট বাতিল হতেই রাজ্যে সরকার গড়তে চলেছে কংগ্রেস-জেডিএস জোট। মুখ্যমন্ত্রী হচ্ছে জেডিএস নেতা এইচ.ডি.কুমারস্বামী। এদিন বিকালেই ফোনে তাঁকে অভিনন্দন জানান কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। অভিনন্দন জানিয়েছেন তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জিও।


বহুজন সমাজ পার্টি (বিএসপি), আম আদমি পার্টি, শিবসেনার মতো বিরোধী দলগুলিও বিজেপি’র ভূমিকার সমালোচনা করেছে। সূত্রে খবর সোমবার দুপুর ১২ টা নাগাদ কর্নাটকে নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মমতা সহ অনেক বিরোধী দল নেতা-নেত্রীরা। সব মিলিয়ে ওইদিন কর্নাটকে মোদী বিরোধী একটা ‘শো’ হতে চলেছেবলেই খবর।


সেক্ষেত্রে ২০১৯ সালে দেশটিতে লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি বড়সড় ধাক্কা খেল বলেই মনে করা হচ্ছে।



উল্লেখ্য, গত ১২ মে কর্নাটক বিধানসভার ২২৪ আসনের মধ্যে ২২২ টি তে (দুইটি আসনে ভোট স্থগিত রাখা হয়েছে) ভোট হয়। ১৫ মে ছিল তার গণনা। সেখানে বিজেপির ঝুলিতে যায় ১০৪ টি আসন। কংগ্রেস পায় ৭৮ টি আসন, দেশটির সাবেক প্রধানমন্ত্রী এইচ.ডি. দেবগৌড়ার দল জনতা দল (সেকুলার) পায় ৩৮ টি এবং অন্যরা মাত্র ২ আসনে জয়ী হয়। কিন্তু কোনো দলই সরকার গঠনের প্রয়োজনীয় সংখ্যক আসন না পাওয়ায় এরপরই সরকার গঠনে জটিলতা দেখা দেয়।


একদিকে বিজেপি রাজ্যপালের কাছে গিয়ে একক বৃহত্তম দল হিসাবে সরকার গঠনের দাবি জানায়। অন্যদিকে জেডিএস-কে সাথে নিয়ে সরকার গঠনের দাবি জানায় কংগ্রেস। শেষ পর্যন্ত গত ১৬ মে রাতে একক বৃহত্তম দল হিসাবে বিজেপিকে কর্নাটকে সরকার গঠনের জন্য আহবান জানায় রাজ্যপাল। সেই সঙ্গে আগামী ১৫ দিনের মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময় দেন।


রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরোধীতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস ও জেডিএস। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময়সীমা ১৫ দিন কমিয়ে দেয়া এবং শপথগ্রহণের ওপর স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতে মামলা করে বিরোধীরা। কিন্তু শীর্ষ আদালত ইয়েদুরাপ্পার শপথগ্রহণে স্থগিতাদেশ না দেওয়ায় ১৭ মে সকালেই কর্নাটকের ২৩ তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন ইয়েদুরাপ্পা।


কর্নাটকে কার্যত সংখ্যালঘু সরকারই গঠন করে বিজেপি। এরপর ১৮ মে শীর্ষ আদালত জানিয়ে দেয় ১৫ দিন নয়, শপথ নেওয়ার দুই দিনের মধ্যেই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে ইয়েদুরাপ্পাকে। তাতেই বেকায়দায় পড়ে যায় বিজেপি।


সেই মতো শনিবার বিকাল চারটায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময় নির্ধারিত ছিল। কিন্তু আস্থাভোটে না গিয়ে সরাসরি ইস্থফা দিয়ে বসেন ইয়েদুরাপ্পা।


বিবার্তা/ডিডি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com