শিরোনাম
পঞ্চায়েত নির্বাচনে জয়ের পথে তৃণমূল কংগ্রেস
প্রকাশ : ১৭ মে ২০১৮, ২৩:৪৫
পঞ্চায়েত নির্বাচনে জয়ের পথে তৃণমূল কংগ্রেস
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে প্রত্যাশা মতোই বড় জয়ের পথে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বাম-কংগ্রেসকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসছে বিজেপি।


বৃহস্পতিবার ভোট গণনার শেষ খবর পাওয়া অনুযায়ী রাজ্যটির ৩৩৫৮ গ্রাম পঞ্চায়েতের ৩১৮২৭ টি আসনের মধ্যে তৃণমূল জিতেছে ২১,১৪৮ আসনে, বিজেপি ১৩৯৩ আসনে জয় পেয়েছে, বামেরা ৩১৪ এবং কংগ্রেস ২১৯ আসনে জয়ী হয়েছে, অন্যরা পেয়েছে ২৭৭ টি আসন।


৩৪১টি পঞ্চায়েত সমিতির ৬১৫৭ আসনের মধ্যে তৃণমূলের দখলে গেছে ২৫৪৩টি আসন, বিজেপি পেয়েছে ১৬২টি, বামেরা ৭৯টি, কংগ্রেস ৬৭টি এবং অন্যরা ১টি আসনে জয়ী হয়েছে।


অন্যদিকে রাজ্যটির ২০ টি জেলা পরিষদের ৬২১ টি আসনের মধ্যে তৃণমূল ইতিমধ্যেই ৩৫১ টি আসনে জয়ী হয়েছে। ৯টি আসনে জয় পেয়েছে বিজেপি, বামেরা ২ টি, কংগ্রেস ৪ টি আসনে জয় পেয়েছে। যদিও তিনটি পর্যায়েই একাধিক আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। কিন্তু আদালতের নির্দেশে এখনই সেই ফল প্রকাশ্যে আনার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে।


যদিও ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের সম্পূর্ণ ফলাফল আসতে বৃহস্পতিবার রাত গড়িয়ে যেতে পারে বলে খবর। এদিন সকাল ৮টা থেকে কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় ভোট গণনা। রাজ্য জুড়ে মোট ২৯১টি কেন্দ্রে শুরু হয় ভোট গণনা। ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের প্রথম পর্যায়ে শুরু হয় গ্রাম পঞ্চায়েত-এর ভোট গণনা, তা শেষের পর পঞ্চায়েত সমিতি এবং সবশেষে জেলা পরিষদের গণনা শুরু হয়। গত সোমবার এই আসনগুলিতে নির্বাচন হয়।


এদিকে পঞ্চায়েত নির্বাচনে দলের এই সাফল্যে সন্তোষ প্রকাশ করে এই জয় মা-মাটি-মানুষের প্রতি উৎসর্গ করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি।


বৃহস্পতিবার রাতে নবান্নে মমতা বলেন, ‘যারা জিতেছেন তাদের অভিনন্দন, আর যারা হেরেছেন তাদেরও দুঃখ পাওয়ার কারণ নেই। ভাল করে কাজ করুন। কোনো না কোনো কাজে তাদের ডেকে নেয়া হবে।’


ভোটের দিন বাংলাদেশ থেকে লোক ঢোকানো হয় বলেও এদিন অভিযোগ করেছেন মমতা। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, বনগাঁ, বাগদা, গাইঘাটা, বসিরহাট-বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা। আপনারা যদি লক্ষ্য করেন তবে দেখবেন পঞ্চায়েত নির্বাচনের দিন ওখানে (বনগাঁ) বাংলাদেশ থেকে মানুষকে ঢুকতে দেয়া হয়েছিল। কিন্তু ওইদিন কেন বাংলাদেশের মানুষকে এখানে ঢুকিয়ে দেয়া হয়েছিল?


বিবার্তা/ডিডি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com