শিরোনাম
পঞ্চায়েত নির্বাচন: পশ্চিমবঙ্গে ব্যাপক সহিংসতা, নিহত ১
প্রকাশ : ১৪ মে ২০১৮, ১২:৫৭
পঞ্চায়েত নির্বাচন: পশ্চিমবঙ্গে ব্যাপক সহিংসতা, নিহত ১
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে সোমবার ভারতের পশ্চিমবঙ্গজুড়ে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। এদিন সকাল ৭টায় রাজ্যটির ২০ জেলায় ভোট গ্রহণ পর্ব শুরু হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই প্রায় প্রতিটি জেলা থেকেই একের পর সহিংসতার ঘটনা ঘটতে থাকে।


বোমার আঘাতে এক সিপিআইএম কর্মীর মৃত্যু হয়েছে। অধিকাংশ অভিযোগই উঠেছে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূলের বিরুদ্ধে যদিও সব অভিযোগই অস্বীকার করেছে তৃণমূল।


এবারের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ২০টি জেলা পরিষদের ৬২১টি আসনে, ৩৪১টি পঞ্চায়েত সমিতির ৬১৫৭ আসনে এবং ৩৩৫৮ গ্রাম পঞ্চায়েতের ৩১৮২৭ টি আসনে একযোগে ভোট নেয়া শুরু হয়েছে। ভোট গ্রহণ পর্বকে শান্তিপূর্ণ ও অবাধ করতে রাজ্য প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশনের তরফে বিভিন্ন ব্যবস্থা নেয়া হলেও সহিংসতা এড়ানো গেল না।


উত্তর চব্বিশ পরগনা জেলার আমডাঙ্গায় পাঁচপোতায় বোমা হামলায় এক সিপিআইএম কর্মীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। তৈমুর গায়েন নামে ওই বাম সমর্থকদের ওপর বোমা হামলার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। ওই জেলারই বাগদা থানার আমডোবে ব্যালট ছিনতাইয়ের সময় বোমাবাজির অভিযোগ ওঠে তৃণমূল আশ্রিত দুর্বৃত্তদের বিরুদ্ধে। এই ঘটনার পরই গ্রামবাসীরা বেশ কয়েকজনকে অভিযুক্তকে ধরে ফেলে। এরপরই তাদের প্রচন্ড মারধর করা হয়। বিলকান্দা ২ নম্বর পঞ্চায়েতের ২১৫ নম্বর বুথে বিজেপি প্রার্থী রাজু বিশ্বাসকে ছুরি মারার অভিযোগ ওঠে দুর্বৃত্তদের বিরুদ্ধে।


উত্তর দিনাজপুর জেলার মাড়াইকুড়া গ্রাম পঞ্চায়েতের ৬৬ নম্বর বুথে ঢুকে গুলি করার অভিযোগ ওঠে দুর্বৃত্তদের বিরুদ্ধে। হামলায় তৃণমূল প্রার্থী শিপ্রা সাহার আত্মীয় অমৃত সাহা নামে এক ব্যক্তি গুরুতর আহত হন বলে অভিযোগ। তাকে ভর্তি করা হয়েছে রায়গঞ্জ হাসপাতালে।



শান্তিপূর্ণ ভোটের দাবিতে উত্তর চব্বিশ পরগনা জেলার পাথরঘাটায় কাশীনাথপুরের ১৯২ নম্বর বুথে ব্যালট বাক্সে পানি ঢেলে দেয়ার অভিযোগ ওঠে গ্রামবাসীদের বিরুদ্ধে। এদিন সকালেই গ্রামবাসীরা ওই বুথে প্রবেশ করে ব্যালট বাক্সে পানি ঢেলে দেয় ও এক ভোট কর্মী ও এক নিরাপত্তা কর্মীকে ভেতরে রেখে বাইরে থেকে তালা বন্ধ করে দেয়।


অন্যদিকে জলপাইগুড়িতে শিকারপুরে ব্যালট বাক্সে অগ্নিসংযোগ করার অভিযোগ উঠেছে। ওই ঘটনার পরই সাময়িক বন্ধ রাখা হয় ভোট গ্রহণ পর্ব।


মেদিনীপুর জেলার পাঁশকুড়ায় বুথের মধ্যেই তৃণমূল আশ্রিত দুর্বৃত্তদের বিরুদ্ধে পিস্তল হাতে ছাপ্পা ভোট দেয়ার অভিযোগ ওঠে।


কোচাবহারের নাটাবাড়িতে বিজেপি কর্মীকে মারধর করার অভিযোগ ওঠে রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ঘটনার পরই রাজ্য নির্বাচন কমিশনের তরফে জেলা শাসকের কাছে রিপোর্ট তলব করেছে।


এদিকে ভোট গ্রহণ শুরু হওয়ার কয়েক ঘন্টা আগেই সিপিআইএম নেতা ও তার স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে। রবিবার দিবাগত রাত সাড়ে ১২টা নাগাদ দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপের নামখানা ব্লকের বুধাখালিতে সিপিআইএম নেতা দেবু দাসের ঘরে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করলে তিনি ও তার স্ত্রী ঊষা দাস উভয়েই মারা যান। ওই ঘটনার পর তৃণমূলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানায় সিপিআইএম। যদিও শর্ট সার্কিটে আগুন ধরে ওই দম্পতির মৃত্যু হয়েছে দাবি তৃণমূলের।


ভোট গ্রহণ চলবে বিকাল ৫টায়, গণনা আগামী ১৭ মে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com