শিরোনাম
রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে তাগিদ সুষমার
প্রকাশ : ১২ মে ২০১৮, ২২:৫৪
রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে তাগিদ সুষমার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমার সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দেশটির সরকারকে তাগাদা দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এমনকি রাখাইনে রোহিঙ্গাদের জন্য গৃহনির্মাণ প্রকল্পে ভারতের সহযোগিতার চুক্তিও করে এসেছেন তিনি।


শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। তাতে আরও বলা হয়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদে, দ্রুততার সঙ্গে এবং স্থায়ীভাবে মিয়ানমারে ফেরানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন সুষমা স্বরাজ।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতি ও শুক্রবার মিয়ানমার সফর করেন। সফরকালে দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট এবং স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেন সুষমা স্বরাজ। সেসব বৈঠকে, রাখাইন রাজ্যের উন্নয়ন এবং রোহিঙ্গাদের ফেরানো নিয়ে আলোচনা করেছেন তারা।



সুষমা রাখাইন রাজ্যের সমস্যা সমাধানে মিয়ানমার সরকারকে সাহায্য করতে ভারতের প্রস্তুতি ও অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। এ ছাড়া, রাখাইন রাজ্য বিষয়ক পরামর্শক কমিশনের (আনান কমিশন) সুপারিশগুলো বাস্তবায়নে মিয়ানমারের অব্যাহত অঙ্গীকারকে স্বাগত জানান তিনি।


সুষমা স্বরাজ মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়াংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন। তার সফরকালে দুই দেশের মধ্যে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com