শিরোনাম
কলকাতায় জাতীয় পতাকা উত্তোলন দিবস পালন
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৮, ১৫:২৯
কলকাতায়  জাতীয় পতাকা উত্তোলন দিবস পালন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের বাইরে বিদেশি মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালন করল ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা উপ-হাইকমিশন। ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় বাংলাদেশ মিশনে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়।


ঐতিহাসিক সেই দিনটিকেই বৃহস্পতিবার স্মরণ করল কলকাতা উপ-হাইকমিশন। এদিন সকালে কলকাতার ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব সরণীতে অবস্থিত উপ-হাইকমিশন প্রাঙ্গণ বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ করেন উপ হাইকমিশনারসহ মিশনের অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।


উপ-হাইকমিশনার তৌফিক হাসান ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন হেড অব চ্যান্সেরি মিয়া মহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (ভিসা) মনসুর আহমেদ বিপ্লব, ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য) মোহাম্মদ সাইফুল ইসলাম, দ্বিতীয় সচিব (রাজনৈতিক) মৌসুমী ওয়াইজ প্রমুখ। এর পর মিশনের প্রধান ফটকের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।



জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ শেষে তৌফিক হাসান বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের বাইরে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনেই প্রথমবারের মতো স্বাধীন বাংলাদেশে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। ওই বছরের ১৭ এপ্রিল মুজিবনগরে সরকার যখন প্রথম শপথ গ্রহণ করে তার একদিন পর ১৮ এপ্রিল কলকাতা উপ-হাইকমিশনের তৎকালীন ডেপুটি হাইকমিশনার হোসেন আলী এক সাহসী কাজ করেন, সে সময় এই ভবনটি ছিল পাকিস্তানের উপহাইকমিশন কার্যালয়। তখন পাকিস্তানের পতাকাটি নামিয়ে তিনি বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ঘটনাটি সেসময় গণমাধ্যমে ব্যাপক প্রচার পেয়েছিল। আর তার ফলেই সেসময় বহির্বিশ্বের সবদেশ জানতে পারলো যে বাংলাদেশ নামক একটি দেশ স্বাধীনতার জন্য যুদ্ধ করছে। এই কারণে এই দিবসটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন।


১৯৭১ সালে ১৮ এপ্রিল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয পতাকা উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধা এম. হোসেন আলী। তখন তিনি ভারতের কলকাতায় পাকিস্তান দূতাবাসে উপ-হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন। হোসেন আলী তাঁর মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্তানের আনুগত্য ত্যাগ করে মুজিবনগর সরকারের প্রতি প্রকাশ্যে আনুগত্য প্রদর্শন করেন।


এখান থেকেই শুরু হয় বিপ্লবী সরকারের প্রতি বিদেশি সমর্থন আদায়ের কার্যক্রম। একই সাথে হোসেন আলী কলকাতায় দেশের প্রথম বিদেশি দূতাবাস ভবনের শীর্ষে পাকিস্তানের পরিবর্তে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করেন। ফলে মূহুর্তের মধ্যেই পাকিস্তান দূতাবাস পরিণত হয় বাংলাদেশ মিশনে।


পাকিস্তান দূতাবাসের নাম বদলে সেখানে ‘বাংলাদেশ কূটনেতিক মিশন’ এর নাম ফলক উন্মোচন করেন। নবগঠিত বাংলাদেশ কূটনৈতিক মিশনের কেন্দ্রীয় হল ঘর থেকে জিন্নার ছবি সরিয়ে ফেলে সেখানে টাঙানো হয় রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও কবি কাজী নজরুল ইসলামের ছবি।


স্বাধীনতা সংগ্রামে এটা ছিল এক ঐতিহাসিক ঘটনা যা বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণার ঊৎস্য হিসাবে কাজ করে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com