শিরোনাম
ভারতের সবচেয়ে বেশি ভিক্ষুক পশ্চিমবঙ্গে
প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৫:৩৬
ভারতের সবচেয়ে বেশি ভিক্ষুক পশ্চিমবঙ্গে
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতে মোট ভিক্ষুকের সংখ্যা চার লাখ। এই তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। দেশটির কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার মন্ত্রী থাওয়ার চাঁদ গেহলট বুধবার লোকসভায় লিখিতভাবে এই তথ্য জানান।


ভারতে ২০১১ সালের সেন্সাস অনুযায়ী, দেশটিতে ভিক্ষাজীবী ও ভবঘুরের সংখ্যা ৪ লাখ ১৩ হাজার ৬৭০ জন। এর মধ্যে ২ লাখ ২১ হাজার ৬৭৩ জন পুরুষ। ১ লাখ ৯১ হাজার ৯৯৭ জন নারী। সবচেয়ে বেশি ভিক্ষুকের বাস পশ্চিমবঙ্গে ৮১ হাজার ২৪৪ জন। এর মধ্যে পুরুষ ৩৩ হাজার ৮৬ জন ও নারী ভিক্ষুক ৪৮ হাজার ১৫৮ জন।


ভিক্ষুকের সংখ্যায় ভারতে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর প্রদেশ, সেখানে রয়েছে ৬৫ হাজার ভিক্ষুক। তৃতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। এই রাজ্যে ভিক্ষুকের সংখ্যা ৩০ হাজার ২১৮ জন। বিহারে ২৯,৭২৩ জন, মধ্যপ্রদেশে ২৮,৬৯৫ জন, রাজস্থানে ২৫,৮৫৩ ভিক্ষুক রয়েছে। রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে কম ভিক্ষুক রয়েছে মিজোরামে, মাত্র ৫৩ জন।


ভারতে কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে সবচেয়ে কম ভিক্ষুক রয়েছে লাক্ষাদ্বীপে, এই রাজ্যে ৬৫ হাজার ৪৭৩ জন মানুষের বাস। সেখানে মাত্র দুইজন ভিক্ষুক রয়েছে।


সাতটি কেন্দ্রশাসিত রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ভিক্ষুকের বাস রাজধানী দিল্লিতে। এখানে রয়েছে ২ হাজার ১৬৭ জন ভিক্ষুক। দ্বিতীয় স্থানে চন্ডীগড়, এখানে রয়েছে ১২১ জন ভিক্ষুক। দাদরা নগর হাভেলিতে ১৯ জন, দমন ও দিউয়ে ২২ জন, আন্দামান ও নিকোবরে ৫৬ জন ভিক্ষাজীবী ও ভবঘুরে আছেন।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com