শিরোনাম
নির্বাচনে ফেসবুকের তথ্য ব্যবহার করেছে কংগ্রেস-বিজেপিও!
প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৫:০৫
নির্বাচনে ফেসবুকের তথ্য ব্যবহার করেছে কংগ্রেস-বিজেপিও!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তথ্য পাচার প্রশ্নে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে সমন পাঠানোর হুমকি দিয়েছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার। আঙুল তুলেছিল কংগ্রেসের দিকে। বেলা গড়াতে দেখা গেল তথ্য হাতানোর সঙ্গে জড়িত সংস্থার সাথে বিজেপিরই যোগ দীর্ঘদিনের।


ফেসবুক থেকে তথ্য হাতিয়ে মার্কিন ভোটে নাক গলানোর অভিযোগ যাদের বিরুদ্ধে, সেই সংস্থার সাথে কেন কংগ্রেসের মাখামাখি? মোদী সরকারের আইন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বৃহস্পতিবার দিল্লিতে প্রশ্নটি তোলেন।


শুধু কংগ্রেস নয়, রবিশঙ্কর কড়া ভাষায় আক্রমণ করেন ফেসবুকের উদ্দেশেও। কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি ব্রিটিশ সংস্থা পাঁচ কোটি ফেসবুক-ব্যবহারকারীর তথ্য হাতিয়ে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনান্ড ট্রাম্পের পক্ষে তা কাজে লাগিয়েছে বলে অভিযোগ উঠেছে।


এই পরিপ্রেক্ষিতেই রবিশঙ্কর বলেন, এটা স্পষ্ট করে বলে দিতে চাই, আমরা বাক্‌স্বাধীনতা, সংবাদমাধ্যম ও ভাবপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। ফেসবুক বা অন্য সোশ্যাল মিডিয়া এ দেশের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করলে তা বরদাস্ত করা হবে না।
মোদী ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার সামাজিক ভূমিকা নিয়ে বরাবরই বেশ উছ্বসিত। গিয়েছেন ফেসবুকের দফতরেও। বুকে জড়িয়েছেন জুকারবার্গকে। জুকারবার্গের উদ্দেশ করেই রবিশঙ্কর বলেন, ...মনে রাখবেন ফেসবুকের মাধ্যমে যদি ভারতীয়দের তথ্য চুরি হয়, তবে তা সহ্য করব না। আমাদের কঠোর তথ্যপ্রযুক্তি আইন রয়েছে। তা প্রয়োগ করা হবে। দরকারে সমন পাঠিয়ে আপনাকে ডেকে আনা হবে।


ফেসবুক থেকে তথ্য হাতানোয় অভিযুক্ত সংস্থার সঙ্গে যোগাযোগের অভিযোগ ওঠায় কংগ্রেস আজ প্রথমে কিছুটা অস্বস্তিতে পড়ে যায়।


তবে এরপরেই সামনে আসে ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারতীয় শাখার ডিরেক্টর ঢাক পিটিয়ে লিখেছেন, বিজেপির হয়ে গত চারটা নির্বাচন সফলভাবে সামলেছি। মিশন ২৭২ সফল করতে সাহায্য করেছি।


কংগ্রেসের রণদীপ সিং সুরজওয়ালা এরপর চড়া সুরে জবাব দেন, ওই বিতর্কিত সংস্থার সঙ্গে যোগ রয়েছে বিজেপিরই। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ‘মিশন ২৭২’ সফল করতে বিজেপিই ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারতীয় শাখা ওভলেনো বিজনেস ইন্টেলিজেন্স প্রাইভেট লিমিটেডের (ওবিআই) সাহায্য নিয়েছিল। আসলে ওই মিশনটা ছিল পুরোপুরি ‘ধাপ্পা’।


কংগ্রেস কি তবে তাদের সাহায্য নেয়নি? ওবিআই’এর ওয়েবসাইট বলছে, বিজেপি ও কংগ্রেস তো বটেই, তাদের পরিষেবা নেয় সংযুক্ত জনতা দল ও আইসিআইসিআই ব্যাঙ্কও। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com