ইরাকে আইএসের হাতে অপহৃত ৩৯ ভারতীয় মৃত: সুষমা
প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৩:১৪
ইরাকে আইএসের হাতে অপহৃত ৩৯ ভারতীয় মৃত: সুষমা
নিহতদের স্বজনদের সঙ্গে সুষমা স্বরাজ (মাঝে বসা)
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরাকে ২০১৪ সালে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে অপহৃত ৩৯ জন ভারতীয় মারা গেছে বলে অবশেষে স্বীকার করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রাজ্যসভায় মঙ্গলবার একথা জানান তিনি। এরপর নিহতদের স্মরণে রাজ্যসভায় দুই মিনিট নীরবতা পালন করা হয়।


নিহতদের ডিএনএ পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত করেছে ভারত সরকার। সুষমা জানান, ইরাকের মসুলের একটি গণকবরে পাওয়া ৩৯টি মরদেহাবশেষ বাগদাদে পাঠানো হয়েছিল ডিএনএ পরীক্ষার জন্য। সোমবার সেই পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়। এতে ৩৮ জনের ডিএনএ তাদের পরিবারের ডিএনএর সঙ্গে মিলে গেছে। একজনের ৭০ শতাংশ ডিএনএ মিলেছে।


তিনি বলেন, মরদেহ ভারতে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিংকে ইরাক পাঠানো হবে।


রাজ্যসভায় সুষমা জানান, গণকবরটি দেখতে আমরা বিশেষ ক্ষমতাসম্পন্ন স্যাটেলাইট ব্যবহার করি। সেখানে আমরা ঠিক ৩৯টি মরদেহ দেখতে পাই, যাদের ছিল দীর্ঘ চুল, ভারতীয়দের মতো জুতা ও পরিচয়পত্র। পরে আমরা লাশগুলো কবর থেকে বের করে আনার অনুরোধ জানাই।


তিনি আরো বলেন, প্রমাণ করাটা ছিল সবচেয়ে কঠিন কাজ। আইএস বর্বর একটি সংগঠন... সেখানে অনেক গণকবর ও মরদেহের স্তুপ ছিল।
২০১৪ সালের জুন মাসে আইএস জঙ্গিদের হাতে অপহৃত হয় ৪০ ভারতীয়। দীর্ঘ টালবাহানার পর গত বছর সরকার প্রথমে জানায় অপহৃতরা সকলে মসুলের এক জেলে বন্দি আছে। ৩৯ জন ভারতীয়ের মধ্যে বেশিরভাগই পাঞ্জাবের বাসিন্দা। এছাড়া বিহার, হিমাচল প্রদেশ ও পশ্চিমবঙ্গের বাসিন্দাও আছেন। তারা সকলেই নির্মাণকর্মী।


তবে একজন কোনোরকমে আইএসের ডেরা থেকে পালিয়ে ভারতে ফিরে আসে। প্রথম থেকেই তিনি দাবি করেন, নিখোঁজ ভারতীয়রা সবাই মারা গেছে। আইএস জঙ্গিরা তাদের হত্যা করেছে। কিন্তু সরকার প্রথমে তা মানতে চায়নি। অবশেষে ডিএনএ রিপোর্ট হাতে পাওয়ার পর আজ সরকার মেনে নেয় নিখোঁজ ভারতীয়রা সবাই মৃত।


এই মৃত্যুর ঘটনায় ভারতের বিরোধী দল কংগ্রেস শোক প্রকাশ করেছে। সূত্র: এনডিটিভি ও কলকাতা২৪/৭


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com