শিরোনাম
ব্যালটে ভোট নেয়া উচিত নির্বাচন কমিশনের : কংগ্রেস
প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ১৮:৫৩
ব্যালটে ভোট নেয়া উচিত নির্বাচন কমিশনের : কংগ্রেস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সাধারণ নির্বাচনে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার বন্ধ করে পুরানো ব্যালট পেপার পদ্ধতিতে ভোট নেয়া শুরু করা উচিত নির্বাচন কমিশনের। শনিবার কংগ্রেসের ৮৪তম বৈঠকে দেশটির নির্বাচক কমিশনকে এই আবেদন জানিয়েছেন তারা।


কংগ্রেসসহ ভারতের বেশ কয়েকটি রাজনৈতিক দল মনে করে ইভিএমের ( ইলেকট্রনিক ভোটিং মেশিন) অপব্যবহার হচ্ছে। এর মাধ্যমে কারচুপির আশ্রয় নিচ্ছে শাসক দল বিজেপি। তাই ইভিএমের মাধ্যমে ভোট নেয়া বন্ধ হোক। আর চালু হোক ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেয়া। এতে গণতান্ত্রিক ব্যবস্থার ওপর আস্থা ফিরবে রাজনৈতিক দলগুলোর। এমনটা জানাচ্ছে কংগ্রেসসহ বিজেপি বিরোধী দলগুলো।


দিকে বিজেপির মত দলগুলো ইভিএমের পক্ষে। তারা কংগ্রেসের এই দাবি মানতে রাজি নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ইভিএমে ভোট হলে অর্থের সাশ্রয় হয়, সময় কম লাগে। তাই ইভিএম পদ্ধতিতে ভোট হবে । তারা কংগ্রেসের এসব দাবিকে অসাংবিধানিক বলে মন্তব্য করে।


প্রসঙ্গত, ভারতে আগামী ২০১৯ সালে সাধারণ নির্বাচন। এই নির্বাচনে কংগ্রেস সমমনা দলগুলোর সঙ্গে জোটবদ্ধভাবে বিজেপির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। এজন্য তারা ব্যালট পেপারে ভোটের দাবি জানাচ্ছে। কারণ বেশিরভাগ বিজেপি বিরোধী দলের ইভিএমের প্রতি আস্থা নেই। সূত্র : হিন্দুস্তান টাইমস


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com