শিরোনাম
দুই প্রদেশের উপ নির্বাচনে বিজেপির বিপর্যয়
প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ০১:৫০
দুই প্রদেশের উপ নির্বাচনে বিজেপির বিপর্যয়
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরপ্রদেশ ও বিহার এই দুই রাজ্যের পাঁচটি কেন্দ্রের উপনির্বাচনে বড়সড় ধাক্কা খেলো কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। বিজেপি শাসিত উত্তরপ্রদেশের ফুলপুর ও গোরখপুর এই দুইটি লোকসভা কেন্দ্রে মুখ থুবড়ে পড়লো গেরুয়া শিবির।


বুধবারই এই দুইটি কেন্দ্রে ফলাফল ঘোষিত হয়। দুইটি কেন্দ্রেই বহুজন সমাজ পার্টির (বিএসপি) সমর্থনে সমাজবাদী পার্টি (এসপি) প্রার্থীরা জয়ী হয়েছেন। বিহারেও তিনটি কেন্দ্রের মধ্যে একটি ছাড়া বাকি দুইটিতে ধরাশায়ী হয়েছে গেরুয়া শিবিরের প্রার্থীরা।


উত্তরপ্রদেশের ফুলপুর কেন্দ্রে জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী নগেন্দ্র সিং প্যাটেল। তিনি বিজেপি প্রার্থী কৌশলেন্দ্র সিং প্যাটেলকে ৫৯,৬১৩ ভোটে হারিয়েছেন। রাজ্যটির উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য লোকসভার সাংসদ পদে ইস্তফা দিয়ে রাজ্যের মন্ত্রী হওয়ার এই আসটিতে উপ নির্বাচন হয়।


অন্যদিকে গোরখপুর কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রবীণ নিশাদ ২১,৯১৬ ভোটে হারিয়েছেন বিজেপি প্রার্থী উপেন্দ্র শুক্লাকে। এই লোকসভা কেন্দ্র থেকে পরপর পাঁচবার জিতেছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সাংসদ পদে ইস্থফা দিয়ে তিনি মুখ্যমন্ত্রী হওয়ায় এই কেন্দ্রে উপ নির্বাচন জরুরি হয়ে পড়ে।


উত্তরপ্রদেশের মতো বিহারেও মুখ থুবড়ে পড়লো বিজেপি। বিহারের আরারিয়া লোকসভা কেন্দ্রের পাশাপাশি এদিন ভবুয়া ও জেহানাবাদ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফলাফল ঘোষিত হয়। আরারিয়া লোকসভা কেন্দ্রে আরজেডি প্রার্থী সরফারজ আলম ৬১,৯৮৮ ভোটে বিজেপির প্রদীপ কুমার সিংকে পরাজিত করেছেন। জেহানাবাদ কেন্দ্রে আরজেডি প্রার্থী কুমার কৃষ্ণ মোহন ৩৫ হাজারের বেশি ভোটে জেডিইউ প্রার্থী অভিরাম শর্মাকে পরাজিত করেছেন। তবে ভবুয়া কেন্দ্রে নিজেদের জয় ধরে রেখেছে বিজেপি। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী রিঙ্কি রানি পান্ডে ১৫,৪৯০ ভোটে জয়ী হয়েছেন।


২০১৭ সালে বিপুল ভোটে জিতে রাজ্যে ক্ষমতায় আসে যোগী আদিত্যনাথের সরকার। কিন্তু বছর ঘুরতেই যোগীর রাজ্যে গেরুয়া শিবিরের এই ফলাফল আগামী ২০১৯ সালে লোকসভার নির্বাচনে যথেষ্ট চিন্তায় রাখবে বিজেপিকে।


উত্তরপ্রদেশের এবারের উপ-নির্বাচন যথেষ্ট গুরুত্বপূর্ণ এই কারণে যে, বহু বছর পর আবার একজোট হয়েছে মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং মুলায়ম সিং যাদব-অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি)। গত ২০১৪ সালের লোকসভা এবং ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে মোদি ঝড়ে একেবারে খড় কুটোর মতো উড়ে গিয়েছিল বিএসপি এবং এসপি। স্বাভাবিক ভাবেই ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপিকে ধাক্কা দিতে এবার দুই মেরুর এই দুই রাজনৈতিক দল একজোট হতে বাধ্য হয়েছে। সেক্ষেত্রে আগামী লোকসভা নির্বাচনেও এই ফর্মুলাকে সামনে রেখে যদি মায়াবতী ও অখিলেশ যাদ জোট প্রার্থী দেয় তবে বিজেপির কাছে তা যথেষ্ট বিপদ সংকেতের কারণ হয়ে দাঁড়াতে পারে।


তার ওপর গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লিতে নিজের সরকারি বাসভবনে বিজেপি বিরোধী একাধিক আঞ্চলিক রাজনৈতিক দলগুলিকে নৈশভোজে ডেকে সোনিয়া গান্ধী মোদিবিরোধী মহাজোট গঠনের একটা আভাস দিতে চেয়েছিলেন। তার একদিন পর এদিনের এই নির্বাচনী ফলাফল আগামী বছরের লোকসভা ভোটের আগে মহাজোট বা তৃতীয় ফ্রন্টের গতিপ্রকৃতি অনেকটাই নির্ভর করছে। সেক্ষেত্রে দেশটির জাতীয় রাজনীতির গতিপ্রকৃতির অনেক সমীকরণই বদলে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


এদিকে উত্তরপ্রদেশ ও বিহারের উপনির্বাচনের ফলাফলের পরই বিজেপি বিরোধিতার সুর আরও চড়া করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। ট্যুইট করে মমতা জানান, মহান জয়। উত্তরপ্রদেশে উপনির্বাচনে মায়াবতী ও অখিলেশ যাদবকে অভিনন্দন। শেষের শুরু হয়ে গেল।


আরেকটি ট্যুইটে তিনি জানান, আরারিয়া ও জেহানাবাদ কেন্দ্রে জয়ী হওয়ার জন্য লালু প্রসাদকে অভিনন্দন। এটা একটা মহান জয়।


কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও ট্যুইট করে এই জয়ে উত্তরপ্রদেশর ও বিহারের জয়ী প্রার্থীদের অভিনন্দন জানিয়েছেন।


বিবার্তা/ডিডি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com