শিরোনাম
ভাষা দিবসে কলকাতায় রাতব্যাপী অনুষ্ঠান
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩২
ভাষা দিবসে কলকাতায় রাতব্যাপী অনুষ্ঠান
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে কলকাতায় শুরু হয়েছে রাতব্যাপী অনুষ্ঠান। ভাষা ও চেতনা সমিতি’র উদ্যোগে মঙ্গলবার বিকাল থেকে কলকাতার রবীন্দ্র সদন লাগোয়া অ্যাকাডেমি অব ফাইন আর্টস’এর সামনে ছাতিম তলায় শুরু হয়েছে এই উৎসব। চলবে একুশে ফেব্রুয়ারি বুধবার ভোর পর্যন্ত।


এদিন বিকালে উৎসবের উদ্বোধন করেন কলকাতার মানিকতলার ভাষা ও চেতনা পাঠশালার সুবিধা বঞ্চিত শিশুরা।


রাত ১২ টায় হবে মশাল মিছিল। এক’টায় মালদা জেলার লোকসংস্কৃতি উৎসব গম্ভীরা। রাত দুইটায় পরিবেশিত হবে নাটক। রাত তিনটা থেকে বাউল, জারি, সারি, ফকিরি গানের পরিবেশন। একুশের ভোট পাঁচটায় বের হবে প্রভাতফেরী।


উৎসবে বিভিন্ন সময় যোগ দেবেন বাংলাদেশ, আসাম, বিহার ও পশ্চিমবঙ্গের প্রায় দুই শতাধিক শিল্পী। উৎসবে সস্তায় পাওয়া যাবে মাছ,ভাত, আলুপোস্ত, পাঁপড় ও চাটনি।


কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার পক্ষে যথাযোগ্য মর্যাদায় আগামীকাল মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে। এ উপলক্ষে ডেপুটি হাইকমিশনার পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।


সকালে কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্টে ক্রসিং-এ অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে একটি সুদৃশ্য প্রভাতফেরী বের হবে। এরপর তা ঘুরে পৌঁছবে ডেপুটি হাই কমিশন প্রাঙ্গণ পর্যন্ত। এরপর মিশন প্রাঙ্গণে অবস্থিত শহিদ মিনারে পুষ্পস্তবক দিয়ে সালাম-বরকতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানান হবে। বিকালে মিশন প্রাঙ্গণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।


ভারত-বাংলাদেশের সীমান্তের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোল সীমান্তে ‘দুই বাংলা মৈত্রী সমিতি’র তরফে ভাষা শহিদ দিবস পালন করা হবে। একুশে ফেব্রুয়ারি সকালে আন্তর্জাতিক সীমান্তে অস্থায়ী শহিদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন অসংখ্য মানুষ।



বিবার্তা/ডিডি/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com