শিরোনাম
পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশি কিশোরী উদ্ধার
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১০:০৯
পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশি কিশোরী উদ্ধার
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আর একটু দেরি হলেই হাত ঘুরে অন্য রাজ্যে পাচার হয়ে যেতে বসেছিল বাংলাদেশি কিশোরী। কিন্তু অত্যন্ত তৎপরতায় সেই পাচার রুখে দিল ভারতের পশ্চিমবঙ্গের পুলিশ। প্রায় দুই ঘন্টার মধ্যেই পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা হয় শিউলি মৃধা (১৫) নামে ওই
কিশোরীকে।


বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ হয়ে ভারতের অন্য কোনো রাজ্যে শিউলিকে পাচার করা হবে-গোপন সূত্রে এই খবর পেয়েই মঙ্গলবার সন্ধ্যা
৭টা নাগাদ অভিযানে নামে রাজ্যটির হাওড়া জেলার গোলাবাড়ি থানার পুলিশ। সাব-ইন্সপেক্টর অংশুমান চক্রবর্তীর নেতৃত্বে ওই অভিযান দলে নারী পুলিশ ছাড়াও ছিলেন দক্ষ পুলিশ সদস্যরা।


এরপর ছোট ছোট কয়েকটি দলে ভাগ হয়ে গোলাবাড়ি থানার অধীন বিভিন্ন জায়গা সুযোগের অপেক্ষায় ওঁত পেতে থাকেন তারা। এরপর দুই ঘন্টা পর রাত ৯টা নাগাদ সাফল্য মেলে। হাওড়া স্টেশন সংলগ্ন এলাকা থেকে পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা হয় বাংলাদেশের বরিশালের পতুয়াখালি থানার অধীন বালাইকাঠি গ্রামের বাসিন্দা শিউলিকে।


আটক করা হয় মিখাইল বিশ্বাস (২২), শ্যামল দাস (৩২) এবং গোবিন্দ মধুকর খরাট (২২) নামে তিন সন্দেহভাজন পাচারকারীকেও। এর মধ্যে মিখাইলের বাড়ি বাংলাদেশের নড়াইল জেলার লোহাগড়া গ্রামে। শ্যামলের বাড়ি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁয় এবং মহারাষ্ট্রের সোলাপুরের বাসিন্দা গোবিন্দ।


পুলিশের কাছে অভিযুক্ত তিনজনই পাচারের বিষয়টি স্বীকার করে জানায়, ওই কিশোরীকে বাংলাদেশ থেকে আনা হয় এবং ভারতে অবৈধভাবে পাচারের কাজে তারা প্রত্যেকেই সক্রিয়ভাবে জড়িত ছিল।


তারা আরো জানায়, পেট্রাপোল বাসিন্দা আমিনুর শেখ ও বাংলাদেশের শওকতসহ আরো কয়েকজনের দালালের সহায়তাতেই শিউলিকে বাংলাদেশ থেকে ভারতে পাচারের জন্য নিয়ে আসা হয়। যদিও ঠিক কোন জায়গায় শিউলিকে নিয়ে যাওয়া হচ্ছিল তা জানা যায়নি।


পুলিশ সূত্রে খবর, শুধুমাত্র ব্যক্তিগত উদ্দেশ্য পূরণেই ওই বাংলাদেশি কিশোরীকে পাচারের ছক কষা হয়েছিল। আটক ব্যক্তিদের কাছ থেকে ভারতীয় ও বাংলাদেশি অর্থ, মোবাইল, বাংলাদেশি মোবাইল সিম কার্ড বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযুক্তদের কাছে বৈধ পাসপোর্ট, ভিসা বা নথি ছিল না বলেও জানা গেছে।


অভিযুক্তদের বিরুদ্ধে গোলাবাড়ি থানায় ভারতীয় দণ্ডবিধির ৩৭০ (২) এবং (৪) এবং ফরেনারর্স অ্যাক্ট ১৪ ও ১৪ (সি)-ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযুক্তদের বুধবার দুপুরে হাওড়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাসে তোলা হলে তাদের প্রত্যেককেই ১১ দিনের পুলিশি রিমান্ডের নির্দেশ দেয় আদালত।


অন্যদিকে ওই নাবালিকাকে হাওড়া জেলার লিলুয়ার সুন্দরবাই মুলচাঁদ মোহতা (এসএমএম) হোমে পাঠানো হয়েছে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com