শিরোনাম
হজযাত্রায় ভর্তুকি প্রত্যাহার ভারতের
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১২:৩৪
হজযাত্রায় ভর্তুকি প্রত্যাহার ভারতের
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারত থেকে যাওয়া হজযাত্রীদের ভর্তুকি প্রত্যাহার করে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে চলতি বছর থেকে ভারতের হজযাত্রীরা আর ভর্তুকি পাবেন না। মঙ্গলবারই এই ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি।


নাকভি বলেন,‘তোষণ নয়, সংখ্যালঘুদের প্রকৃত উন্নয়ন করতে চায় কেন্দ্র, তাই হজে ভর্তুকি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি বছর থেইে এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মন্ত্রী বলেন, ভর্তুকির রুপিতে সংখ্যালঘুদের বিশেষ করে মুসলিম মেয়ে ও নারীদের শিক্ষায় খরচ করা হবে। সূত্রের খবর এই ভর্তুকি প্রত্যাহারের ফলে কেন্দ্রীয় সরকারের ৭০০ কোটি রুপি বাঁচবে।


২০১২ সালে কেন্দ্রের তৎকালীন ইউপিএ সরকারকে হজে ভর্তুকি প্রত্যাহারের নির্দেশ দিয়েছিল দেশটির শীর্ষ আদলত। আদালত সেসময় জানায়, ২০২২ সালের মধ্যে ধাপে ধাপে হজযাত্রীদের ভর্তুকি প্রত্যাহার করে নিতে হবে।


বিষয়টি খতিয়ে দেখার জন্য গত বছরেই এনডিএ সরকারের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয় একটি বিশেষজ্ঞ প্যানেলও গঠন করে। তাদের মতামত নেয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টের বেঁধে দেয়া সময়সীমার পাঁচ বছর আগেই হজ যাত্রায় ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।


এদিকে হজযাত্রীদের ভর্তুকি প্রত্যাহার নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস এর তীব্র সমালোচনা করলেও ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সিপিআইএম। অন্যদিকে সাবধানী মন্তব্য করেছে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস।
বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com