শিরোনাম
পশ্চিমবঙ্গে বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৫:৫৩
পশ্চিমবঙ্গে বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার কামারহাটি পৌরসভার উদ্যোগে ‘কামারহাটি বিবেক উৎসব ২০১৮’এর ৬ষ্ঠ তম বর্ষে উদযাপিত হলো বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব। দুই দেশের সুসম্পর্ক আরও সুদৃঢ় করতেই সোমবার সন্ধ্যায় উৎসবের তৃতীয় দিনে এই মৈত্রী উৎসবের আয়োজন করা হয়।


দুই দেশের শিল্পী সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও এদিন ছিলো ফ্যাশন শো। অনুষ্ঠানের উদ্যোক্তা বিমল সাহা জানান স্বামী বিবেকানন্দের ১৫৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গত ১২ জানুয়ারী থেকে এই উৎসব শুরু হয়েছে, তা চলবে আগামী ২৩ জানুয়ারী পর্যন্ত। দুই বাংলার সংস্কৃতির বিনিময় নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই আমরা এই দিনটি ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসব হিসেবে উদযাপন করছি।


তিনি আরও বলেন, দুই বাংলার কৃষ্টি-সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য এক, তাই আমরা চাই দুই বাংলার পারস্পরিক সম্পর্ক আরও মজবুত করতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও উদ্যোগী ভূমিকা নেবেন।


অন্যদিকে ইন্দো-বাংলা মৈত্রী সমিতি’র বাংলাদেশের তরফে বিশ্বজিৎ বসু রায় জানান, কাঁটাতার দিয়ে দুই বাংলাকে আলাদা করা হলেও আসলে আমরা একাত্মা। আমাদের দুই পাড়ের ভাষা বাংলা, এই বাংলা ভাষার দাবিতেই আন্দোলন হয়েছিলো এবং একটি রাষ্ট্র তৈরি হয়। তাই দুই দেশের মৈত্রী উৎসবের মধ্যে দিয়ে দুই পাড়ের সমগ্র বাংলা ভাষাভাষীর মানুষের কাছে পৌঁছানো, একে অপরের কাছে সমন্বয় তৈরি করতেই এই উদ্যোগ।


বিবার্তা/ডিডি/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com