শিরোনাম
রাহুলের নামে দুধ, চা, পেয়াজ ও গোলাপ
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৭, ১০:৫১
রাহুলের নামে দুধ, চা, পেয়াজ ও গোলাপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘রাহুল দুধ’, ‘রাহুল হারবাল চা’, ‘রাহুল পেয়াজ’, ‘রাহুল গোলাপ’। এরপর কি? তা নিয়ে রহস্য ভাঙছেন না কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ভক্ত আনোয়ার হোসেন।


৩০ বছর বয়সী আনোয়ারের বাড়ি ভারতের উত্তর প্রদেশের গোরক্ষপুরে। শুরুটা ছাত্র-রাজনীতির পথ ধরে। ২০০৫ সালে গোরক্ষপুরে যুব কংগ্রেসের সভায় গিয়েছিলেন রাহুল। সেখানে তার বক্তৃতা শুনে মুগ্ধ হয়ে সে বছরই কংগ্রেসে যোগ দেন আনোয়ার। তারপর থেকে যোগী আদিত্যনাথের ঘাঁটি এই গোরক্ষপুরে রাহুলের নাম ছড়িয়ে দেয়ার চেষ্টায় কোনও খামতি রাখেননি আনোয়ার।


লোকসভা ভোটের আগে বিজেপি যখন নরেন্দ্র মোদীর নামে ‘চায়ে পে চর্চা’ শুরু করেছিল, তখনই এর পাল্টা ‘রাহুল দুধ’ বিলি শুরু করেছিলেনে আনোয়ার। এখন যখন রাহুল কংগ্রেসের সভাপতি, উৎসাহ বাঁধ মানছে না গোরক্ষপুরের এই নবীন কংগ্রেস নেতার।


উত্তরপ্রদেশে ভোটের আগে তিনি বিলি করতেন ‘রাহুল গোলাপ’। রাহুল আর অখিলেশ যাদবের জুটি তার মতে ছিল ‘করন-অর্জুন কা জোড়ি’।


গত বছর নভেম্বরে মোদী নোট বাতিলের কথা ঘোষণা করার পরে ব্যাঙ্ক-এটিএমের সামনে দীর্ঘ লাইনে দাড়ানো লোকজনকে চাঙ্গা রাখতে, তাদের তেষ্টা ও ক্লান্তি দূর করতে হাজির হতেন ‘রাহুল হার্বাল চা’ নিয়ে। আবার পেঁয়াজের দাম আকাশছোঁয়া হতে দেখে কিছু দিন আগে তিনি পাঁচ টাকা কেজি দরে ‘রাহুল পেঁয়াজ’ বেচতে শুরু করেন।


আনোয়ারের অ্যাপার্টমেন্টটিও পুরো রাহুলময়। রয়েছে রাহুলের ছবির গ্যালারি। তার কফি মগেও ছবি রাহুলের। এমন অবিচল রাহুল-ভক্তির জেরেই আনোয়ারকে দলের জেলা সম্পাদক করা হয়েছে সম্প্রতি।


আনোয়ার বলেন, এতগুলো বছর রাহুলকে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করার জন্য চেষ্টা করে গিয়েছি। তার সাথে দেখাও করেছি। আমাকে তিনি বলেছিলেন, তোমার মতো যুবকদের প্রয়োজন কংগ্রেসে।


দলে রাহুল-জমানা শুরু হওয়ার পরে এবার ঠিক কী করতে চলেছেন আনোয়ার? ব্র্যান্ড রাহুলের প্রচার চলবেই। তবে দলের পদ পাওয়ার পরে সম্ভবত আর আগের মতো খেয়ালি-হুজুগে ঝাঁপাতে চান না আনোয়ার।


পরিণত রাজনীতিকদের মতোই তিনি বলেন, তরুণ প্রজন্মের মধ্যে রাহুলজি খুবই জনপ্রিয়। তার অভিষেকের পরে এ বারে আমার লক্ষ্য, কংগ্রেসকে আরো মজবুত করে তোলা। তরুণ-তরুণীরা যাতে আরো বেশি করে কংগ্রেসে যোগ দেন সেই চেষ্টা চালানো। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com