শিরোনাম
জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি খারিজ
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ০৯:৪০
জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি খারিজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ইসলামী চিন্তাবিদ জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি খারিজ করে দিয়েছে ইন্টারপোল। তার বিরুদ্ধে ভারত যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে ইন্টারপোল কমিশন। এর ফলে জাকিরকে দেশে ফেরানোর প্রক্রিয়া বড় ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে।


২০১৬ সালে বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। তার পরেই ভারত ছাড়েন তিনি। আপাতত তিনি মালয়েশিয়ায় আশ্রয় পেয়েছেন।


২০১৬ সালের নভেম্বর মাসে ইউএপিএ ও ফৌজদারি দণ্ডবিধির নানা ধারায় জাকিরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে এনআইএ। তার স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়। জাকিরের নিয়ন্ত্রণে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্টও ফ্রিজ করা হয়। ভারত, বাংলাদেশ, কানাডা, ব্রিটেনে নিষিদ্ধ হয়েছে জাকিরের টেলিভিশন চ্যানেল ‘পিস টিভি’।


এনআইএ’র অভিযোগ অনুযায়ী, জাকির বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভেদে উস্কানি দেন। ভারতে জাকির ও তার সংগঠনের ১৯টি স্থাবর সম্পত্তির খ‌োঁজ পেয়েছেন এনআইএ’র গোয়েন্দারা। সেগুলোর মোট মূল্য ১০৪ কোটি রুপি। এই সম্পত্তি কেনার অর্থ কোন পথে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। পরে চার্জশিটও দেয়া হয়েছে জাকিরের বিরুদ্ধে।


২০১৭ সালে জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি জানায় ভারত। তার বিরুদ্ধে ইন্টারপোলে চিঠি লিখেছিলেন জাকিরের আইনজীবী ও ব্রিটিশ আইনজীবী সংস্থা কর্কার বিনিং’এর পিটার বিনিং। ইন্টারপোল কমিশনে শনিবার তা নিয়ে শুনানি হয়।


ইন্টারপোল জানিয়েছে, জাকিরের জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ ভারত দিতে পারেনি। শুধু তাই নয়, ভারত সরকার এই আর্জির ক্ষেত্রে আইনি প্রক্রিয়াও সঠিক ভাবে অনুসরণ করেনি। জাকিরের বিরুদ্ধে আর্জিতে ‘রাজনৈতিক’ ও ‘ধর্মীয়’ বৈষম্যের গন্ধ পেয়েছে ইন্টারপোল কমিশন। এ ক্ষেত্রে আন্তর্জাতিক স্বার্থও তেমন নেই বলেই মত তাদের।


এই সিদ্ধান্তের পাশাপাশি সারা বিশ্বে ইন্টারপোলের অফিস থেকে জাকির সংক্রান্ত তথ্য মুছে দেয়া হয়েছে। জাকিরের আইনজীবীকেও চিঠিতে এ কথা জানিয়ে দিয়েছে ইন্টারপোল।


ইন্টারপোলের এই সিদ্ধান্তের পরে এক ভিডিও বার্তায় জাকির বলেন, আমি স্বস্তি পেয়েছি। তবে ভারত সরকার আমাকে মিথ্যে অভিযোগ থেকে মুক্তি দিলে আরো খুশি হতাম।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে খবর, জাকিরের বিরুদ্ধে আর্জি ঠিক কী কারণে খারিজ হয়েছে তা তাদের কাছে স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে
দেখা হচ্ছে। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com