শিরোনাম
নানা আয়োজনে কলকাতায় মহান বিজয় দিবস উদযাপন
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৭:০০
নানা আয়োজনে কলকাতায় মহান বিজয় দিবস উদযাপন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলের উপস্থিতিতেই ১৬ ডিসেম্বর কলকাতায় ভারতীয় সেনা বাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়াম-এ পালিত হল মহান বিজয় দিবস। শনিবার সকালে এর মূল ফটকের সামনে শহীদ স্মৃতি স্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানান বাংলাদেশ থেকে আগত মুক্তিযোদ্ধা ও সাবেক সেনা কর্মকর্তাদের এক প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশের গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশারফ হোসেন এমপি।


ভারতের পক্ষ থেকে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারতের তিন সেনাবাহিনীর (স্থল, নৌ ও বিমানবাহিনী) পূর্বাঞ্চলীয় শাখার প্রধান। এছাড়াও বীর শহীদদের শ্রদ্ধা জানান দেশটির সাবেক সেনা কর্মকর্তারা। এরপর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধ সম্বলিত একটি প্রদর্শনী ঘুরে দেখেন বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলটি। সেদিনকার সেই স্মৃতি বিজরিত দৃশ্য দেখে দলের অনেকেই আবেগ তাড়িত হয়ে পড়েন।


অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন মোশারফ হোসেন এমপি। একইসঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত সরকারের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, যেভাবে ভারত সরকার কয়েক লাখ মানুষকে আশ্রয় দিয়েছে, খাদ্য দিয়েছে, প্রশিক্ষণ দিয়েছে তা কখনও অনস্বীকার্য।


তবে স্বাধীনতার এতো বছর পরেও স্বাধীনতা বিরোধী শক্তিগুলোর প্রসঙ্গে মোশারফ হোসেন বলেন, জামাত-শিবির, পাকিস্তানি দোসর এখনও দেশে বিরাজ করছে ঠিকই তবে তা ধীরে ধীরে কমে আসছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে বিরোধীদের আর কিছু বলার নেই বলেও এদিন মন্তব্য করেন তিনি।


বিএনপি-জামাত যোগ প্রসঙ্গে মাননীয় মন্ত্রী বলেন, বিএনপি ও জামাতের মধ্যে কোনো পার্থক্য নেই, দল দু'টি প্রায় সমমনা।


ওদিকে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ভারতীয় সেনা বাহিনীর পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান লেফটেনেন্ট জেনারেল অভয় কৃষ্ণ বলেন, মুক্তিযোদ্ধাদের সহায়তা নিয়েই ১৯৭১ সালে পাকিস্তানি সেনার বিরুদ্ধে ভারতীয় সেনা লড়াই করেছিল, আর তার ফলেই বাংলাদেশ স্বাধীন হয়।


বিবার্তা/ডিডি/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com