শিরোনাম
শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সমস্যার সমাধান: সেনাপ্রধান
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ১৪:০৪
শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সমস্যার সমাধান: সেনাপ্রধান
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সমস্যাটি শান্তিপূর্ণ উপায়েই মেটানো সম্ভব বলে মনে করেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক।


ভারতের দেরাদুনে শনিবার ভারতীয় সেনাবাহিনীর পাসিং আউট প্যারেড (পিওপি) অনুষ্ঠানে যোগ দেয়ার ফাঁকে সাংবাদিকদের সাথে আলাপকালেএ কথা বলেন জেনারেল শফিউল হক।


তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট নিরসনে বাংলাদেশ সবসময় মিয়ানমারের সাথে সম্পর্ক রেখে চলছে, আলোচনা চলছে এবং আমি নিশ্চিত শিগগিরইএই সমস্যার শান্তিপূর্ণ সমাধানে পৌঁছনো যাবে।


মিয়ানমারের রাখাইন প্রদেশেনতুন করে সহিংসতা দেখা দেয়ায় গত ২৫ আগষ্টের পর থেকেসাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।


সেপ্টেম্বরের মাঝামাঝি কোনোএকসময়ে এক সপ্তাহে তিনবার মিয়ানমারের ড্রোন এবং হেলিকপ্টার আকাশসীমা লঙ্ঘন করে বাংলাদেশের সীমানায় প্রবেশে করেছে বলে বাংলাদেশ সরকারের তরফে অভিযোগ করা হয়েছিল। এ বিষয়ে শফিউল হক জানান, এই ধরনের উত্তেজক কাজগুলোর ফলে যেকোন অপ্রীতিকর ঘটনার সৃষ্টি করতে পারে। যদিও পরিস্থিতি অচিরেই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।


এর আগে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ভারতীয় সেনা সদস্যদের স্মরণে শ্রদ্ধা জানান বাংলাদেশ সেনাপ্রধান। এ সময় ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে(আইএমএ)বক্তব্য রাখেন তিনি।


সেনাপ্রধান বলেন, এই ধরনের ঘটনা ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো মজবুত করবে। আমি একথা বলতে পেরে খুবই বিহ্বল হয়ে পড়ছি যে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী ও সেনাবাহিনীর প্রধান সেনাপতি এম.এ.জি.ওসমানী এই আইএমএতে সামরিক প্রশিক্ষণ নিয়েছিলেন এবং পরে ইন্ডিয়ান আর্মিতে কমিশন পান।



স্বাধীন বাংলাদেশ গঠনের জন্য বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের পাশাপাশি ভারতের ভূমিকার গুরুত্বও তুলে ধরেন জেনারেল সফিউল হক। সন্ত্রাস প্রসঙ্গে সেনাপ্রধান জানান, বাংলাদেশ সরকার সন্ত্রাস প্রশ্নে জিরো টলারেন্স নিয়েছে এবং সন্ত্রাস দমনে আমরা সবসময় ভারতের সাথেই আছি।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com