শিরোনাম
বাংলাদেশ সীমান্তবর্তী রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে রাজনাথ
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৭, ১২:৫৫
বাংলাদেশ সীমান্তবর্তী রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে রাজনাথ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সীমান্ত পেরিয়ে রোহিঙ্গা ও বাংলাদেশি অনুপ্রবেশ, জাল নোট ও মাদক পাচার রোধে এবার বাংলাদেশ সীমান্তবর্তী রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের বৈঠকে বসতে চলেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আগামী ৭ ডিসেম্বর কলকাতায় এই বৈঠক হতে চলেছে।


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ছাড়াও বাংলাদেশ সীমান্তবর্তী উত্তর-পূর্ব ভারতের অসম, ত্রিপুরা, মিজোরাম ও মেঘালয়ের মুখ্যমন্ত্রীরাও ওই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।


ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দিনভর ওই বৈঠকের প্রধান আলোচ্য বিষয়ই হলো রোহিঙ্গা ও বাংলাদেশ অনুপ্রবেশ কিভাবে রোধ করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা ও সমাধান সূত্র বের করা।


পাকিস্তান, চিন ও মিয়ানমারের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে ভারতের এমন রাজ্যগুলির সঙ্গে এর আগে তিনটি বৈঠক সেরেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা এটি হল চতুর্থ বৈঠক।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান কলকাতায় আসন্ন ৭ ডিসেম্বরের বৈঠকে সীমান্ত পেরিয়ে জাল ভারতীয় রুপি, মাদক ও অন্য অবৈধ কার্যকলাপ ঠেকানোর পরিকল্পনাই চূড়ান্ত হতে পারে।


বাংলাদেশের সঙ্গে দীর্ঘ ৪০৯৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে ভারতের। এর মধ্যে পশ্চিমবঙ্গের সঙ্গে রয়েছে ২২১৭ কিলোমিটার, অসম (২৬২ কিমি), মেঘালয় (৪৪৩ কিমি) এবং ত্রিপুরা (৮৫৬ কিমি) এবং মিজোরামের সঙ্গে ১৮০ কিলোমিটার সীমান্ত রয়েছে।


সরকারি সূত্রে খবর ভারতের বিভিন্ন প্রান্তে বসবাসকারী রোহিঙ্গার সংখ্যা প্রায় ৩৬ হাজার। গত সপ্তাহেই দিল্লিতে বিএসএফ’এর ডিজি কে.কে.শর্মা জানিয়েছিলেন, বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের মুখে গত ৩১ অক্টোবর পর্যন্ত ৮৭ জন রোহিঙ্গাকে আটক করা হয়। এর মধ্যে ৭৬ জনকে বাংলাদেশে পুশ ব্যাক করা হয়।


বিএসএফ ডিজি অরো জানান, রোহিঙ্গা ইস্যুটি খুবই জটিল সমস্যা। সর্বশেষ তথ্য অনুযায়ী ৯ থেকে ১০ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেক্ষেত্রে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ভারতে অনুপ্রবেশের সম্ভবনা থেকেই যায়। এক্ষেত্রে আমাদের নীতিটাও খুবই পরিস্কার যে আমরা কোন মতেই ভারতে অবৈধ অনুপ্রবেশ করতে দেবো না-সেটা রোহিঙ্গাই হোক বা বাংলাদেশি।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্য এক কর্মকর্তার অভিমত বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ পশ্চিমবঙ্গ ও ভারতের উত্তর-পূর্ব ভারতের রাজ্য গুলির কাছে গত কযেক বছর ধরেই একটা বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।


বিবার্তা/ডিডি/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com