শিরোনাম
কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন রাহুল
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৭, ১৪:৩০
কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন রাহুল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন রাহুল গান্ধী। নয়াদিল্লির আকবর রোডে কংগ্রেসের প্রধান কার্যালয়ে সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ মনোনয়ন পত্র পেশ করেন তিনি।


সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন সোমবারই। এখনো পর্যন্ত ওই পদের জন্য রাহুল ছাড়া আর কেউ মনোনয়ন জমা দেননি। সোমবার মনোনয়ন জমা দেয়ার শেষ দিন হলেও, নির্বাচন কমিশনের নিয়ম মেনে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ঠিক করা হয়েছে আগামী ১১ ডিসেম্বর।


শেষ পর্যন্ত রাহুল ছাড়া যদি আর কেউ মনোনয়ন জমা না দেন তা হলে কমিশনের নিয়ম মেনে আনুষ্ঠানিকভাবে সভাপতি হিসাবে রাহুলের নাম ঘোষণা করতে পারে কংগ্রেস।


মনোনয়ন জমা দেয়ার সময় তার সাথে ছিলেন কংগ্রেসের প্রবীণ নেতারা। দলীয় সদর দফতরে যাওয়ার আগে তিনি মা তথা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সাথে দেখা করেন।



২ বছরের দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন পেশ করলেন রাহুল। কংগ্রেসের সহ-সভাপতি পদে মনোনয়ন পত্র জমা দেন কমল নাথ, শীলা দীক্ষিত, মোতিলাল ভোরা এবং তরুণ গগৈ। এদিনই রাহুলের প্রতি পূর্ণ সমর্থনের কথা জানান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমারিন্দর সিং। ভালো প্রধানমন্ত্রী হওয়ার সব উপাদান রাহুলের মধ্যে রয়েছে বলেও দাবি করেন অমারিন্দর।


রাহুলের সভাপতি হওয়া নিয়ে এতো দিন প্রকাশ্যেই বিরোধীতা করেছেন মহারাষ্ট্রের কংগ্রেস নেতা শেহজাদ পুণেওয়ালা। একমাত্র তিনিই দলের স্বার্থে রাহুলকে কোনোভাবেই সভাপতি হতে দিতে রাজি হচ্ছিলেন না। প্রয়োজনে নির্বাচনে দাঁড়িয়ে রাহুলকে চ্যালেঞ্জও জানাবেন বলে জানিয়েছিলেন। কিন্তু সোমবার দুপুর পর্যন্ত শেহজাদের কোনো খবর পাওয়া যায়নি।


২০১৩ সালে কংগ্রেস সহ-সভাপতি নির্বাচিত হন রাহুল। এরপর থেকেই তার দলীয় সভাপতি হওয়া নিয়ে জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনা সত্যি হচ্ছে। কংগ্রেস সভাপতি পদে রাহুল ছাড়া আর কারো মনোনয়ন পেশ করার সম্ভাবনা নেই।


১৯ তারিখ কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন। সেদিনই সভাপতি হিসেবে রাহুলের নাম ঘোষণা করা হবে বলে জানা গেছে। আগামী বছর লোকসভা নির্বাচন। রাহুলের নেতৃত্বে তার আগে দল ঘুরে দাঁড়াবে বলে আশাবাদী কংগ্রেস নেতারা। সূত্র: এই সময় ও আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com